Advertisement
২০ জুন ২০২৪
imran khan

Pakistan: তদারকি প্রধানমন্ত্রীর নাম সুপারিশ করুন, ইমরান, শাহবাজকে চিঠি পাক রাষ্ট্রপতির

প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা তিন দিনের মধ্যে তদারকি প্রধানমন্ত্রীর নাম মনোনয়নে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হলে শুরু হবে নতুন প্রক্রিয়া।

ইমরান, আলভি এবং শাহবাজ।

ইমরান, আলভি এবং শাহবাজ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১৬:২০
Share: Save:

পাকিস্তানের নয়া তদারকি প্রধানমন্ত্রী পদে নাম সুপারিশ করার জন্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খান এবং ন্যাশনাল অ্যাসেম্বলির বিদায়ী বিরোধী দলনেতা শাহবাজ শরিফের কাছে চিঠি পাঠালেন প্রেসিডেন্ট আরিফ আলভি। প্রেসিডেন্ট সচিবালয় সূত্রে জানানো হয়েছে, ২২৪-এ অনুচ্ছেদ মেনেই এই পদক্ষেপ।

রবিবার রাতে পাকিস্তানের ক্যাবিনেট সচিবালয় বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, ইমরান আর দেশের প্রধানমন্ত্রী নন। তার আগে ইমরানের পরামর্শ মেনে পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট আলভি। ফলে অধিবেশন ডেকে আর নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের সুযোগ নেই। এই পরিস্থিতিতে আগামী আট দিন অর্থাৎ ১১ এপ্রিলের মধ্যে নতুন তদারকি প্রধানমন্ত্রী নিয়োগ করতে হবে। তাঁরই তত্ত্বাবধানে পরবর্তী ৯০ দিনের মধ্যে করতে হবে নতুন সাধারণ নির্বাচন।

পাক সংবিধানের ২২৪-এ অনুচ্ছেদে বলা হয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলির মেয়াদ শেষ হলে বা ভেঙে দেওয়া হলে বিদায়ী প্রধানমন্ত্রী এবং ন্যাশনাল অ্যাসেম্বলির বিরোধী দলনেতার ঐকমত্যের ভিত্তিতে প্রেসিডেন্ট নিয়োগ করবেন তদারকি প্রধানমন্ত্রীকে। প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা তিন দিনের মধ্যে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হলে শুরু হবে নতুন প্রক্রিয়া। সে ক্ষেত্রে তাঁদের দু’জনের প্রস্তাবিত নাম যাবে পার্লামেন্টের আট জন সদস্যকে গঠিত একটি কমিটির কাছে।

পার্লামেন্টের ওই কমিটি গঠন করবেন স্পিকার। কমিটির সদস্য হবেন শাসক এবং বিরোধী শিবিরের সমান সংখ্যক প্রতিনিধি। এই কমিটি যদি তিন দিনের মধ্যে এক মত হতে ব্যর্থ হয়, তবে নামগুলি যাবে নির্বাচন কমিশনের কাছে। নির্বাচন কমিশনকে দু’দিনের মধ্যে তদারকি প্রধানমন্ত্রীর নাম চূড়ান্ত করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

imran khan pakistan Pakistan PM PAkistan Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE