Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Bilawal Bhutto Zardari

৭১-এর যুদ্ধে হার সামরিক ব্যর্থতা, পাল্টা বিলাবলের

বিলাবলের দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র ৫৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে করাচি শহরের নিশতার পার্কে এক জনসভার আয়োজন করা হয়েছিল।

পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি।

পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
করাচি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ০৬:৪৮
Share: Save:

ইমরান খানের পরে এ বার বিলাবল ভুট্টো জ়ারদারি। ফের পাক রাজনীতিকের মুখে ফিরে এল ১৯৭১ সালের যুদ্ধের প্রসঙ্গ। গত মাসেই এ বিষয়ে মুখ খুলেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। নিজের ও তাঁর দল পিটিআইয়ের রাজনৈতিক সংগ্রামকে আওয়ামী লিগ ও তার নেতা তথা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নায়ক শেখ মুজিবুর রহমানের সঙ্গে তুলনা করেছিলেন তিনি। ইমরান মন্তব্য করেছিলেন, ৭১-এরযুদ্ধের সময়ে বাংলাদেশিদের সঙ্গে অন্যায় করেছিল তাঁর দেশের সেনা। এ বার ১৯৭১-এর সেই যুদ্ধকে রাজনৈতিক ব্যর্থতা না বলে সেনাবাহিনীর ব্যর্থতা হিসেবে তুলে ধরলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জ়ারদারি।

বিলাবলের দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র ৫৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে করাচি শহরের নিশতার পার্কে এক জনসভার আয়োজন করা হয়েছিল। সেখানেই ফের ৭১-এর যুদ্ধের প্রসঙ্গ তোলেন বিলাবল। বস্তুত, গত কয়েক সপ্তাহ ধরেই ৭১-এর যুদ্ধের প্রসঙ্গ ঘুরেফিরে এসেছে পাক রাজনীতিক ও সেনা কর্তাদের নানা মন্তব্যে। দিন কয়েক আগে সদ্য প্রাক্তন সেনাপ্রধান কমর জাভেদ বাজওয়া বলেছিলেন, সামরিক নয়, ৭১-এর যুদ্ধে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় ছিল একেবারেই রাজনৈতিক পরাজয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.