Advertisement
২২ মে ২০২৪
UPI in France

আইফেল টাওয়ারে চালু হচ্ছে ইউপিআই, মোদীর ডিজিটাল লেনদেনের পথে হাঁটতে চলেছে ফ্রান্স

ভারতের পথ ধরে সিঙ্গাপুরে প্রথম চালু হয়েছিল ইউপিআই ব্যবস্থা। পরে ভুটান, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহি, ওমানে ভারতীয় ডিজিটাল মাধ্যম এবং রুপে কার্ডের মাধ্যমে অর্থ লেনদেন শুরু হয়।

PM Narendra Modi says, UPI of India to be used in France, will start from Eiffel Tower of Paris

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
প্যারিস শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৯:৪৯
Share: Save:

বড় শপিং মল থেকে পাড়ার পানের দোকান, সর্বত্রই এখন কিউআর কোডের উপস্থিতি। নরেন্দ্র মোদীর জমানায় ডিজিটাল লেনদেন ছড়িয়ে পড়েছে ভারতের সর্বত্র। এ বার ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেজ়)-এর স্রোতে গা ভাসাতে চলেছে ফ্রান্স। সে দেশে গিয়ে মোদী শুক্রবার জানালেন, প্যারিসের আইফেল টাওয়ারে চালু হচ্ছে ফ্রান্সের প্রথম ইউপিআই।

ভারতের পথ ধরে সিঙ্গাপুরে প্রথম চালু হয়েছিল ইউপিআই ব্যবস্থা। পরে ভুটান, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহি, ওমানের মতো দেশে ভারতীয় ডিজিটাল মাধ্যম এবং রুপে কার্ডের মাধ্যমে অর্থ লেনদেন শুরু হয়। এ বার ফ্রান্স তা গ্রহণ করতে চলেছে। শুক্রবার প্যারিসে ভারতীয় বংশোদ্ভূত এবং অনাবাসী ভারতীয়দের সভায় মোদী এ কথা জানিয়ে বলেন, ‘‘ইউপিআই ব্যবস্থা গ্রহণ করছে ফ্রান্স। আগামী দিনে আইফেল টাওয়ারে তা চালু হবে। এর ফলে সুবিধা পাবেন ভারতীয় পর্যটকেরা।’’

ফ্রান্সেও ইউপিআই চালু হলে সার্বিক ভাবে নগদ এড়িয়ে লেনদেনের ক্ষেত্র সুগম হবে বলেও দাবি করেন তিনি। প্রসঙ্গত, ২০১৬-র নভেম্বরে নোটবাতিল-পর্বের পর থেকে নগদহীন লেনদেনে উৎসাহ দিতে শুরু করেছিল কেন্দ্র। গুগলপে, ফোনপে, পেটিএম প্রভৃতি ইউপিআই অ্যাপের ব্যবহার সে সময় থেকেই বাড়তে শুরু করেছিল। ডিজিটাল মাধ্যমে টাকার লেনদেন বাড়তে থাকলে ভারতের তরফে ভিম (ভারত ইন্টারফেস ফর মানি) অ্যাপ চালু করা হয়। ভারতে ব্যবহৃত এই অ্যাপগুলি এনপিসিআই (ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া) দ্বারা নিয়ন্ত্রিত হয়।

প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে অংশ নিতে দু’দিনের সফরে বৃহস্পতিবার প্যারিসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য সংক্রান্ত একাধিক চুক্তি সই হওয়ার কথা। ফ্রান্স থেকে ফেরার পথে এক দিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে সফর সেরে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE