Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hongkong

হংকংয়ে সংবাদ দফতরে ফের হানা, গ্রেফতার ৫

সংবাদপত্রটির সামাজিক মাধ্যম অ্যাকাউন্টে প্রকাশিত হয়েছে পুলিশের তল্লাশি ও গ্রেফতারের ভিডিয়ো।

ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ০৬:০০
Share: Save:

হংকংয়ের গণতন্ত্রকামী সংবাদপত্র ‘অ্যাপল ডেলি’র দফতরে আজ সকালে ফের হানা দিল পুলিশ। প্রধান সম্পাদক রায়ান ল এবং চার উচ্চপদস্থ আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে। পাশাপাশি তল্লাশি চলেছে সংবাদ সংস্থার দফতরেও।

১৯৯৫ সালে হংকংয়ের গণতন্ত্রকামী শিল্পপতি জিম লাই এই সংবাদপত্রের প্রতিষ্ঠা করেন। হংকংয়ের উপরে চিন ও স্থানীয় প্রশাসনের কঠোর নিয়ন্ত্রণ নীতির বিরুদ্ধে তিনি বরাবরই সরব। ২০১৯ সালে জিমকে একই আইনের আওতায় গ্রেফতার করেছিল পুলিশ। সে বার একই ভাবে হানা দেওয়া হয়েছিল তাঁর দফতরে। জিমকে সম্প্রতি ২০ বছর কারাবাসের সাজা শোনানো হয়েছে।

আজ ‘অ্যাপল ডেলি’-র প্রধান সম্পাদক রায়ান ল ছাড়াও সংস্থার মূল আধিকারিক চেয়ুং কিম-হুং ও দু’জন সহসম্পাদককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার হয়েছেন সংস্থার চিফ অপারেটিং অফিসার-ও। প্রশাসন সূত্রে খবর, ধৃতদের বিরুদ্ধে বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে দেশের সুরক্ষা ব্যবস্থা দুর্বল করার অভিযোগ তোলা হয়েছে।

সংবাদপত্রটির সামাজিক মাধ্যম অ্যাকাউন্টে প্রকাশিত হয়েছে পুলিশের তল্লাশি ও গ্রেফতারের ভিডিয়ো। এক সাংবাদিকের বয়ানে জানা যায়, সকাল সাতটা নাগাদ সংস্থার দফতরে হানা দেয় প্রায় ৫০০ পুলিশের দল। ব্রিটেনের বিদেশমন্ত্রী ডমিনিক রাব টুইটারে এই গ্রেফতারিকে প্রতিবাদী কণ্ঠ রোধ করার চিনা চক্রান্ত বলে অভিহিত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police Hongkong
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE