Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ban On Surrogacy

‘সারোগেসি’ নিষিদ্ধ করার ডাক পোপের

পোপ ফ্রান্সিস ভ্যাটিকান সিটি থেকে ৪৫ মিনিটের একটি বক্তৃতায় বলেছেন, “শিশুরা হল উপহার, যা কখনওই ব্যবসায়িক চুক্তি হতে পারে না।” ওই বক্তৃতাতেই এই পদ্ধতিটিকে বিশ্বব্যাপী নিষিদ্ধ করারও ডাক দেন তিনি।

An image of Pope Francis

পোপ ফ্রান্সিস। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ভ্যাটিকান সিটি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৫:৩১
Share: Save:

‘সারোগেসি’র মাধ্যমে সন্তান ধারণকে বিশ্বব্যাপী নিষিদ্ধ করার ডাক দিলেন পোপ ফ্রান্সিস। সারোগেসি পদ্ধতিকে ‘দুঃখজনক’ বলেও অভিহিত করেছেন পোপ।

২০১৩ সালে রোমের ক্যাথলিক গির্জার প্রধান হিসেবে অভিষেকের পর থেকে একাধিক বিষয়ে সাবেক ভাবনা-চিন্তা দূরে সরিয়ে রাখার কথাই বলেছেন পোপ। সম্প্রতি ‘এলজিবিটিকিউ’ সম্প্রদায়ের যুগলের বিয়েতে আশীর্বাদ করতে বাধা নেই বলে যাজকদের উদ্দেশে বার্তা দিয়েছিলেন ফ্রান্সিস। ঠিক তার কয়েক দিন পরেই ‘সারোগেসি’ নিয়ে পোপের এমন মন্তব্য কার্যত ‘এলজিবিটিকিউ’ সম্প্রদায়ের উপরেই আঘাত হানল বলে মনে করছেন অনেকে।

পোপ ফ্রান্সিস আজ ভ্যাটিকান সিটি থেকে ৪৫ মিনিটের একটি বক্তৃতায় বলেছেন, “শিশুরা হল উপহার, যা কখনওই ব্যবসায়িক চুক্তি হতে পারে না।” ওই বক্তৃতাতেই এই পদ্ধতিটিকে বিশ্বব্যাপী নিষিদ্ধ করারও ডাক দেন তিনি। ক্যাথলিক গির্জা দীর্ঘ দিন ধরেই সারোগেসির পাশাপাশি ‘আইভিএফ’ পদ্ধতির মাধ্যমে গর্ভধারণেরও বিরোধিতা করে আসছে।

সারোগেসি মূলত সমকামী যুগল এবং সেই সব দম্পতির জন্য উপযোগী, যাঁরা স্বাভাবিক উপায়ে সন্তান ধারণে অক্ষম। গত বেশ কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশে এই পদ্ধতিটি সে কারণে জনপ্রিয়তাও পেয়েছে। যদিও ইটালি-সহ অনেক দেশেই সারোগেসি বেআইনি। যে সব দম্পতি দেশের বাইরে গিয়ে সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দেবেন, তাঁদের শাস্তি দিতে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি পার্লামেন্টে বিল পাশ করতে সম্প্রতি উদ্যোগী হয়েছেন। আমেরিকারও বেশ কিছু প্রদেশে এই পদ্ধতির উপরে নিষেধাজ্ঞা রয়েছে।

পোপ ফ্রান্সিসের এই বক্তব্যের পরে টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের প্রাক্তন কোচ রিনে স্টাব ক্ষোভ প্রকাশ করেছেন। সমাজমাধ্যমে তিনি লিখেছেন, ‘কিছু বলার নেই’! পোপের এমন মন্তব্যে বিশ্ব জুড়ে বহু দম্পতিই সমস্যায় পড়বেন বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE