Advertisement
০২ মে ২০২৪
Pope Francis

সমকামী দম্পতিদের আশীর্বাদ করতে বাধা নেই, যাজকদের বার্তা দিলেন পোপ ফ্রান্সিস

ভ্যাটিকান দীর্ঘ দিন ধরেই সমলিঙ্গ সম্পর্কের বিরোধী। ২০২১ সালেও ভ্যাটিকানের প্রতিনিধি সভা সমকামী বিবাহের বিরোধিতা করেছিল। কিন্তু পোপ ফ্রান্সিস এ বার উল্টো পথে হাঁটার বার্তা দিলেন।

Pope Francis

পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ২২:৫০
Share: Save:

কয়েক বছর আগে তিনি বলেছিলেন, ‘‘দীর্ঘ দিন ধরে সমকামীদের প্রতি খারাপ ব্যবহারের জন্য ক্ষমা চাওয়া উচিত খ্রিস্টানদের!’’ এ বার পোপ ফ্রান্সিস সরাসরি সমলিঙ্গের দম্পতিদের পক্ষে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করলেন।

পোপ ফ্রান্সিস সমলিঙ্গের দম্পতিদের আশীর্বাদ করার ছাড়পত্র দিয়েছেন খ্রিস্টান যাজকদের। বিবৃতিতে তিনি বলেন, ‘‘ঈশ্বরের ভালবাসা এবং করুণার সন্ধানকারীদের গ্রহণ করতে হবে। এখানে নীতি-পুলিশি কোনও অবস্থাতেই সমর্থনযোগ্য নয়।” সমলিঙ্গে বিয়ে যদি ধর্মীয় আচার অনুসরণ করে হয়, তবে সেই দম্পতিকে খ্রিস্টান যাজকেরা আশীর্বাদ দিতে পারেন বলেও স্পষ্ট ভাষায় জানিয়েছেন পোপ।

সোমবার ভ্যাটিকানের তরফে আনুষ্ঠানিক ভাবে তাঁর এ সংক্রান্ত নির্দেশিকার নথি প্রকাশিত হয়েছে। ওই নথিতে বলা হয়েছে, সাধারণ ভাবে বিবাহ এক জন পুরুষ এবং এক জন নারীর মধ্যে হওয়াই বাঞ্ছনীয়। কিন্তু সমলিঙ্গের যে যুগলেরা ঈশ্বরের কাছে ভালবাসা এবং করুণাপ্রার্থী তাদের সামনে বাধার প্রাচীর খাড়া করা উচিত নয়। প্রসঙ্গত, ভ্যাটিকান দীর্ঘ দিন ধরেই সমলিঙ্গ সম্পর্কের বিরোধী। ২০২১ সালেও ভ্যাটিকানের প্রতিনিধি সভা সমকামী বিবাহের বিরোধিতা করেছিল। কিন্তু পোপ ফ্রান্সিস এ বার উল্টো পথে হাঁটার বার্তা দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pope Francis Same Sex Marriage Vatican City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE