Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Draupadi Murmu

রানিকে শ্রদ্ধার্ঘ্য জানাতে ওয়েস্টমিনস্টার হলে গেলেন দ্রৌপদী মুর্মু, সোমে যোগ দেবেন শেষকৃত্যে

রানিকে শেষ বিদায় জানাতে সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। লন্ডনের ল্যাঙ্কাস্টার হাউসে তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ওয়েস্টমিনস্টার হলে গেলেন ভারতের নিয়মতান্ত্রিক প্রধান

ওয়েস্টমিনস্টার হলে গেলেন ভারতের নিয়মতান্ত্রিক প্রধান

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ২১:২৬
Share: Save:

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ তিন দিনের লন্ডন সফরে এসেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। শনিতে লন্ডনে পৌঁছনোর পর রবিবার ওয়েস্টমিনস্টার হলে গেলেন ভারতের নিয়মতান্ত্রিক প্রধান। টেমসের তীরে ওয়েস্টমিনস্টার হলেই কফিনে শায়িত রয়েছেন রানি। সেখানে গিয়ে রানিকে শ্রদ্ধার্ঘ্য জানালেন রাষ্ট্রপতি।

রানিকে শেষ বিদায় জানাতে সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। লন্ডনের ল্যাঙ্কাস্টার হাউসে তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদীর পাশাপাশি রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও ১০ ডাউনিং স্ট্রিটের আমন্ত্রণ গিয়েছিল। কিন্তু উজবেকিস্তানে এসসিও বৈঠকের জন্য মোদী যেতে পারবেন না বলেই আগেই খবর মিলেছিল। স্থির হয়, ভারতের সাংবিধানিক প্রধান হিসেবে রাষ্ট্রপতিই রানির শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে গত ১১ সেপ্টেম্বর জাতীয় শোক পালিত হয়েছে ভারতে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে শোকপ্রকাশ করে বলা হয়, এলিজাবেথের শাসনকালে ভারত-ব্রিটেন সম্পর্ক নিবিড় থেকে নিবিড়তর হয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নয়াদিল্লির ব্রিটিশ হাইকমিশনে গিয়ে শোকজ্ঞাপন করতে হাজিরও ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE