Advertisement
০৩ মে ২০২৪
Prince Harry

হ্যারির আত্মজীবনী লিখে ৮ কোটি টাকা

বইটি প্রকাশিত হওয়ার পরে হ্যারি ও ব্রিটেনের রাজপরিবার ছাড়াও আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে আর একটি নাম— জে আর মোরিঙ্গার। তিনি হ্যারির বইয়ের ‘গোস্ট রাইটার’ অর্থাৎ নেপথ্য লেখক।

ব্রিটেনের রাজকুমার হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’।

ব্রিটেনের রাজকুমার হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ০৮:০৬
Share: Save:

আজ প্রকাশিত হল ব্রিটেনের রাজকুমার হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’। যদিও একটি প্রথম সারির ব্রিটিশ দৈনিক-সহ ইউরোপের বেশ কিছু সংবাদমাধ্যমে ইতিমধ্যেই ছাপা হয়ে গিয়েছিল বইয়ের নানা ঝলক। তবু বইটি নিয়ে ঔৎসুক্য যথেষ্ট রয়েছে।

হ্যারি তাঁর আত্মজীবনীতে লিখেছেন, বিয়ের আগে তাঁর স্ত্রী মেগান একটি স্বেচ্ছাসেবী সংস্থার কাজে ভারতে এসেছিলেন। সে বার মেগান তাজমহল দেখতে আগরা যান। কিন্তু হ্যারি মেগানকে অনুরোধ করেছিলেন, তিনি যেন তাজের সামনে বসে কোনও ছবি না তোলেন। কারণ হিসেবে হ্যারি মেগানকে তাঁর মা ডায়ানার তাজের সামনে তোলা সেই বিখ্যাত ছবিটি দেখান। তাজের সামনে একা বসে আছেন ডায়ানা, সেই ছবিটি যেন চার্লসের সঙ্গে তাঁর ভেঙে যাওয়া সম্পর্কের প্রতীক হয়ে উঠেছিল। সেই কথা স্মরণ করিয়ে দিয়েই মেগানকে তাজমহলের সামনে ছবি তুলতে বারণ করেন হ্যারি।

বইটি প্রকাশিত হওয়ার পরে হ্যারি ও ব্রিটেনের রাজপরিবার ছাড়াও আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে আর একটি নাম— জে আর মোরিঙ্গার। তিনি হ্যারির বইয়ের ‘গোস্ট রাইটার’ অর্থাৎ নেপথ্য লেখক। যার মানে, রাজকুমারের জবানিতে হলেও বইটি মোরিঙ্গারেরই লেখা। বিখ্যাত ব্যক্তিদের আত্মজীবনীর নেপথ্য লেখক হিসেবে যথেষ্ট নাম আছে পুলিৎজ়ার-জয়ী সাংবাদিক মোরিঙ্গারের। সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কারও আত্মজীবনী লেখার আগে সেই মানুষটার ‘মাথার ভিতর ঢুকে পড়ার’ চেষ্টা করেন তিনি। তাই মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েড এ‌বং কার্ল ইয়ুংয়ের লেখা পড়ে নিজেকে তৈরি করেন তিনি। জানা গিয়েছে, হলিউড তারকা জর্জ ক্লুনি মোরিঙ্গারের সঙ্গে আলাপ করে দিয়েছিলেন হ্যারির। এবং এই বইটি লেখার জন্য ১০ লক্ষ ডলার (৮ কোটি ১৬ লক্ষ টাকা) পারিশ্রমিক নিয়েছেন মোরিঙ্গার।

এ দিকে, ক্যালিফর্নিয়ার যে শহরটিতে মেগান-হ্যারি ও আরও এক ঝাঁক হলিউডি তারকা থাকেন, সেই মন্টেসিটোতে প্রবল কাদা ধসের আশঙ্কা দেখা দিয়েছে। বাড়ি খালি করতে বলা হয়েছে এখানকার বেশ কিছু বাসিন্দাকে, যাঁদের মধ্যে রয়েছেন অভিনেত্রী জেনিফার অ্যানিস্টন এবং টিভি উপস্থাপিকা ওপরা উইনফ্রি। আবহাওয়া দফতরের সতর্কবার্তা, আগামী ২৪ ঘণ্টায় ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে লস অ্যাঞ্জেলেস থেকে ১৪৮ কিলোমিটার দূরের এই শহরে। সমুদ্র উপকূলবর্তী এই শহরের বাড়িগুলি পাহাড়ের গায়ে। গত কয়েক দিনের প্রবল বর্ষণে পাহাড়ের গা বেয়ে কাদা ধস নামতে শুরু করেছে। ফলে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন মন্টেসিটোর শেরিফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prince Harry Autobiography Spare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE