Advertisement
০১ মে ২০২৪
Kate Middleton

ক্যানসারে ভুগছেন যুবরানি কেট, ভিডিয়ো প্রকাশ করে জানালেন, চিকিৎসা চলছে

এর আগে রাজপরিবারে তরফ থেকে জানানো হয়েছিল কেটের ক্যানসার হয়নি। মাস দুয়েক আগেই পেটে অস্ত্রোপচার হয়েছে কেটের। ঘটনাচক্রে তার পর থেকে আর তাঁকে জনসমক্ষে দেখা যায়নি।

Kate Middleton

কেট মিডলটন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০০:৪৪
Share: Save:

ক্যানসারে আক্রান্ত যুবরানি কেট মিডলটন। তাঁর প্রাথমিক পর্যায়ের চিকিৎসা চলছে। শুক্রবার একটি ভিডিয়ো প্রকাশ করে সকলকে এ কথা জানান কেট নিজেই। তিনি বলেন, “খবরটি প্রচণ্ড ধাক্কা দিয়েছে আমাদের। গত কয়েক মাস খুব কঠিন ছিল।” তবে, যুবরানির কোথায় ক্যানসার হয়েছে বা রোগটি কোন পর্যায়ে রয়েছে, সে বিষয়ে রাজপরিবারের তরফ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ভিডিয়োবার্তায় যুবরানি বলেন, “জানুয়ারিতে পেটে অস্ত্রোপচারের পরেও ক্যানসারের বিষয়টি জানা ছিল না। অস্ত্রোপচারের পরে নানা পরীক্ষানিরীক্ষার পর ক্যানসার সম্পর্কে অবহিত হই এবং চিকিৎসকেরা কেমোথেরাপির পরামর্শ দেন। সেই চিকিৎসা প্রাথমিক পর্যায়ে এখন রয়েছে।” বিশ্বের সকল ক্যানসার আক্রান্ত মানুষদের উদ্দেশে কেট বলেন, “যে সকল মানুষ এই রোগে ভুগছেন তারা আশা ছাড়বেন না। আপনি একা নন।”

রাজকুমারী যোগ করেছেন, “অস্ত্রোপচারের পর সুস্থ হতে বেশ খানিকটা সময় লেগেছে। এখন পরিবারকে সময় দেওয়াই অগ্রাধিকার। পরিবারের স্বার্থে আমি এবং উইলিয়াম বিষয়টিকে যতটা সম্ভব গোপন রাখার চেষ্টা করেছি। জর্জ, শার্লট এবং লুইকে সব কিছু ব্যাখ্যা করতে এবং আমি যে ঠিক আছি তা বোঝাতে আমার এবং উইলিয়ামের বেশ খানিকটা সময় লেগেছে।” তিনি আরও জানান, “এই মুহূর্তে আমাদের পরিবারের চাই একটু গোপনীয়তা।”

এর আগে রাজপরিবারে তরফ থেকে জানানো হয়েছিল কেটের ক্যানসার হয়নি। মাস দুয়েক আগেই পেটে অস্ত্রোপচার হয়েছে কেটের। ঘটনাচক্রে তার পর থেকে আর তাঁকে জনসমক্ষে দেখা যায়নি। ব্রিটেনের যুবরাজ উইলিয়াম এবং কেটের বাসভবন কেনসিংটন রাজপ্রাসাদের তরফে জানানো হয়েছিল, অসুস্থতার জন্য কেট রাজপরিবারের সদস্য হিসাবে তাঁর উপর ন্যস্ত থাকা দায়িত্বগুলি আপাতত পালন করতে পারছেন না। কেনই বা তাঁর অস্ত্রোপচারের প্রয়োজন পড়ল তাও জানায়নি রাজপরিবার। নারী দিবসের দিন একটি ছবি পোস্ট করেছিল ব্রিটেনের রাজপরিবার। ছবিতে দেখা যাচ্ছে, যুবরানি কেট মিডলটনকে ঘিরে দাঁড়িয়ে রয়েছে তাঁর তিন পুত্র-কন্যা— জর্জ, শার্লট এবং লুই। যদিও সেই ছবিটি ঘিরে নানা প্রশ্ন উঠেছিল। অবশেষে সব কিছুর ব্যাখ্যা দিলেন যুবরানি নিজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wales Cancer Princess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE