Advertisement
০২ মে ২০২৪
Fire Arms

Firearms in New York: ২১-এর আগে আগ্নেয়াস্ত্র বিক্রি বারণ নিউ ইয়র্কে

আগে নিউ ইয়র্কের কোনও বাসিন্দার ১৮ বছর বয়স হলেই তিনি ওই ধরনের আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে সেই বয়সই বাড়িয়ে ২১ বছর করা হয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ০৭:৩০
Share: Save:

দেশের আগ্নেয়াস্ত্র আইন আরও কঠোর করার জন্য বারবার বার্তা দিয়ে চলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এ বার প্রেসিডেন্টের সেই বার্তায় সাড়া দিলেন নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল। গত কাল গোটা প্রদেশের আগ্নেয়াস্ত্র আইনে বদল আনার জন্য একগুচ্ছ বিলে সই করেছেন ডেমোক্র্যাট নেত্রী ক্যাথি। যার মধ্যে অন্যতম হল সেমিঅটোম্যাটিক রাইফল কেনার বয়ঃসীমা বৃদ্ধি। আগে নিউ ইয়র্কের কোনও বাসিন্দার ১৮ বছর বয়স হলেই তিনি ওই ধরনের আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে সেই বয়সই বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। শুধু তা-ই নয়, আগ্নেয়াস্ত্র কেনার জন্য এ বার থেকে লাগবে বিশেষ পারমিটও। সেই সঙ্গেই বদল আনা হয়েছে আরও কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে।

মাসখানেক আগে নিউ ইয়র্কের বাফেলোয় একটি সুপার মার্কেটে গুলি চালিয়ে ১০ জন নিরীহ কৃষ্ণাঙ্গকে হত্যা করেছিল বছর আঠারোর এক শ্বেতাঙ্গ তরুণ। নিজেকে পুলিশের গুলি থেকে বাঁচাতে সে পরেছিল বুলেট প্রুফ জ্যাকেটও। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই সপ্তাহ দু’য়েক আগে টেক্সাস প্রদেশের উভালডে-তে একটি প্রাথমিক স্কুলে হামলা চালায় আর এক বন্দুকবাজ। গত দু’দিনেও আমেরিকার তিনটি এলাকায় বন্দুকবাজের হামলায় প্রাণ গিয়েছে আরও ন’জনের। টেক্সাসের স্কুলে খুদে পড়ুয়াদের মৃত্যুর ঘটনার পর থেকেই আগ্নেয়াস্ত্র আইন আরও কঠোর করার জন্য বার বার সওয়াল করতে দেখা গিয়েছে প্রেসিডেন্ট বাইডেনকে। ক্যাথিই প্রথম সেই পথে হাঁটলেন।

কাল প্রাদেশিক সেনেটে নতুন বিল পাশ হওয়ার পরে ক্যাথি বলেছেন, ‘‘আমি আশা করব, এর পরে এই প্রদেশে বন্দুকের হামলায় মৃত্যুর ঘটনা কমবে।’’ নতুন আইন কার্যকর হতে ৩০ থেকে ৯০ দিন সময় লাগবে বলে জানিয়েছেন আইনের বিশেষজ্ঞেরা।

তবে শুধু মাত্র বয়স বৃদ্ধিই নয়, বদল করা হচ্ছে অন্য কয়েকটি আইনও। যেমন বিশেষ কিছু পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা ছাড়া এখন থেকে নিউ ইয়র্ক প্রদেশে কেউ আর বুলেটপ্রুফ জ্যাকেট কিনতে পারবেন না। বাফেলোর শ্বেতাঙ্গ হামলাকারী ওই ধরনের জ্যাকেট পরেই নিশ্চিন্তে নিরীহ মানুষদের উপরে গুলিবর্ষণ করেছিল। তার পরেই এই ধরনের জ্যাকেট কেনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে মনে করা হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Fire Arms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE