Advertisement
২৪ এপ্রিল ২০২৪
আপনাকে দেখে ভাল লাগল: বাইডেন
Quad group

চিনা আগ্রাসন প্রশ্নে ভারতের পাশে কোয়াড 

কোয়াড রাষ্ট্রপ্রধানদের বৈঠক।

কোয়াড রাষ্ট্রপ্রধানদের বৈঠক। ছবি রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ০৬:৪৯
Share: Save:

চেষ্টা শুরু হয়েছিল সেই ২০০৭-এ। বেজিংয়ের রক্তচক্ষুকে অবজ্ঞা করে অবশেষে আজ সন্ধ্যায় বসল প্রথম চতুর্দেশীয় অক্ষ বা কোয়াড রাষ্ট্রপ্রধানদের বৈঠক। কোভিডের প্রেক্ষাপটে কোয়াড-সদস্য চার দেশ ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে সহযোগিতা বাড়ানো এবং ভারত মহাসাগরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত আদানপ্রদান গভীর করাই এই মঞ্চের লক্ষ্য বলে প্রাথমিক বিবৃতিতে জানালেন নেতারা। প্রত্যাশিত ভাবেই নাম না-করে আজ চিনকে নিশানা করেছে এই চার শক্তিধর রাষ্ট্র। পূর্ব লাদাখে চিনের আগ্রাসন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বৈঠকে। কোয়াডের বাকি তিন দেশই এই বিষয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে।

আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন আসনে বসার পর এটিই তাঁর প্রথম এত গুরুত্বপূর্ণ বহুপাক্ষিক বৈঠক। আজ তিনি বলেছেন, “আমরা আমাদের দায়বদ্ধতা সম্পর্কে অবহিত। আমাদের অঞ্চলগুলি আন্তর্জাতিক আইন শাসিত। আমরা সব রকম বিশ্বজনীন মূল্যবোধের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। কোনও সংঘাত আমরা চাই না, এবং ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী।” তাঁর বক্তব্য, “ভারত মহাসাগরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মঞ্চ হয়ে উঠতে চলেছে কোয়াড। আগামী দিনগুলিতে আপনাদের সকলের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করার জন্য আমি উন্মুখ।”

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম তাঁর মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও ভিডিয়ো মাধ্যমে। মোদীর উদ্দেশে বাইডেন বলেন, “আপনাকে দেখে খুব ভাল লাগল!” প্রথমিত বক্তব্যে প্রধানমন্ত্রী মোদী জানান, “কোভিড প্রতিষেধক, আবহাওয়া পরিবর্তন, উচ্চ প্রযুক্তির বিষয়গুলি নিয়ে আমরা কোয়াড বৈঠকে আলোচনা করব। বিশ্বের কল্যাণে নিয়োজিত হবে কোয়াড।” পাশাপাশি মোদীর বক্তব্য, “কোয়াড বহু রাস্তা পার হয়ে এসেছে। ভারত মহাসাগরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুস্থিতির জন্য এটি একটি স্তম্ভ হয়ে উঠতে চলেছে। ভারতের প্রাচীন দর্শন বলে বসুধৈব কুটুম্বকম। গোটা বিশ্বকে একটি পরিবার হিসেবেই দেখতে চাই আমরা। ফলে সবাই ঘনিষ্ঠ ভাবে এই অঞ্চলকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে এগোব।”

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের কথায়, “বিশ্বের ভবিতব্য এ বার তৈরি করবে ভারত মহাসাগরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল।” জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও বলেন, “কোয়াড নিয়ে ২০০৭-এ যে প্রয়াস শুরু হয়েছিল, আজ তা নতুন শক্তিতে উঠে এসেছে। আমরা হাতেকলমে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এই অঞ্চলের উন্নয়নে অবদান রাখব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China usa Joe Biden Quad group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE