Advertisement
০৪ মে ২০২৪
Rishi Sunak

সুনক যে কলম ব্যবহার করেন, তার কালি দরকারে মুছে ফেলা যায়! ফের বিতর্কে ব্রিটিশ প্রধানমন্ত্রী

এক প্রথম সারির ব্রিটিশ সংবাদমাধ্যম সর্বপ্রথম তাদের এক রিপোর্টে দাবি করে যে, সুনক সব সময় যে কলমটি ব্যবহার করেন, সেটির কালি প্রয়োজনে মুছে ফেলা যায়।

rishi sunak.

ঋষি সুনক। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৮:৫৬
Share: Save:

আরও এক এক বার শিরোনামে ঋষি সুনক। এ বার একটি বিশেষ ধরনের কলমের ব্যবহার নিয়ে বিতর্কে জড়িয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী। যা নিয়ে তোলপাড় শুরু হয়েছে দেশে। বিরোধীরাও প্রধানমন্ত্রীকে কটাক্ষ করতে ছাড়েননি।

এক প্রথম সারির ব্রিটিশ সংবাদমাধ্যম সর্বপ্রথম তাদের এক রিপোর্টে দাবি করে যে, সুনক সব সময় যে কলমটি ব্যবহার করেন, সেটির কালি প্রয়োজনে মুছে ফেলা যায়। ৪.২৫ পাউন্ডের (ভারতীয় মুদ্রায় সাড়ে চারশো টাকা) ওই পাইলট ভি ফাউন্টেন পেনটির নির্মাতার দাবি করেন, যারা সবে লেখা শিখছে, বিশেষত তাদের জন্যই তাঁরা এই কলমটি তৈরি করেছেন। যাতে লেখায় বারবার ভুল হলে কাটাকুটি না করে সেটা চটজলদি মুছে ফেলা যায়। সেই কলম দেশের প্রধানমন্ত্রী কেন সর্বদা ব্যবহার করেন, তা নিয়ে তোলপাড় শুরু হয়ছে সারা ব্রিটেনে।

আন্তর্জাতিক কোনও শীর্ষ সম্মেলনে করা কোনও চুক্তি হোক কিংবা নিজের জন্য নোট লেখা, এমনকি সরকারি নির্দেশিকা বা যে কোনও ধরনের সরকারি চিঠিপত্রে সই করার জন্য নির্দিষ্ট ওই পাইলট ভি ফাউন্টেন পেনটিই ব্যবহার করতে দেখা যায় সুনককে। চলতি মাসে মলডোভায় ইউরোপীয় সম্প্রদায়ের একটি শীর্ষ সম্মেলনেও ওই একই কলম ব্যবহার করতে দেখা গিয়েছে তাঁকে। এই সব দেখে অনেকেই প্রশ্ন তুলেছেন, দিনের পর দিন এমন দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ সুনক করছেন কী ভাবে? তাঁদের দাবি, এ হেন কাজের জন্য সরকারি গোপন নথি ও তথ্যের যে কোনও সময়ে বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। কেউ ইচ্ছাকৃত ভাবে সরকারি নির্দেশিকায় কালি মুছে তাতে বদলও এনে ফেলতে পারেন। তবে সুনকের এই স্বভাব নতুন নয়। ওই সংবাদমাধ্যমটি তাদের প্রতিবেদনে দাবি করেছে, এর আগে ব্রিটিশ অর্থমন্ত্রী থাকাকালীনও ওই একই ধরনের কালি মোছা যায়, এমন কলমই ব্যবহার করতেন সুনক।

বিষয়টি নিয়ে সুনককে আক্রমণ করতে ছাড়েনি বিরোধীরা। লিবারাল ডেমোক্র্যাটের প্রাক্তন এমপি টম ব্রেকের বক্তব্য, ‘‘ব্রিটিশ রাজনীতিকদের উপরে সাধারণ মানুষের আস্থা আর বিশ্বাস যখন তলানিতে নমেছে, তখন দেশের প্রধানমন্ত্রীর এই কালি মোছা পেন দিয়ে সব কিছু লেখার অভ্যাস সেই ভরসাকে আরও নীচে নামিয়ে এনেছে।’’ পার্টিগেট কেলেঙ্কারিতে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের নাম জড়ানো এবং পার্লামেন্টে দাঁড়িয়ে তাঁর মিথ্যে ভাষণের প্রসঙ্গও এখানে টেনেছেন টম। নাম না করে এক লেবার নেতা ওই সংবাদমাধ্যমকেই বলেছেন, ‘‘সুনক তো ছলচাতুরি করতেই অভ্যস্ত। তাই তাঁর পেনের কালি মুছে দেওয়া সহজ হবে, এ তো আর নতুন কথা নয়।’’

এত সব বিতর্কের মধ্যে মুখ খুলেছে প্রধানমন্ত্রীর দফতর। সুনকের প্রেসসচিব সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘এই ধরনের কলম এ দেশের আমলারা বহু বছর ধরে ব্যবহার করে আসছেন। এটা আদৌ নতুন কোনও বিষয় নয়। প্রধানমন্ত্রী ওই পেনে লেখা কোনও তথ্য কোনও দিন মোছেননি। ভবিষ্যতেও মুছবেন না।’’ তবে তাতে বিতর্ক থামছে না। অনেকেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্টের ব্যবহার করা কলমের তুলন টেনেছেন। আমেরিকায় প্রেসিডেন্টরা সাধারণত ‘পার্মানেন্ট ইংক’ ব্যবহার করে থাকেন। অর্থাৎ ওই কালির ফাউন্টেন পেনে একবার লেখা হলে তা আর কোনও দিনই মুছে ফেলা সম্ভব হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE