Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Rishi Sunak

ঋষি সুনকই নয়া প্রধানমন্ত্রী! ব্রিটেনের কুর্সিতে প্রথম ভারতীয় বংশোদ্ভূত, শপথ ২৮ অক্টোবর

কনজ়ারভেটিভ পার্টির সদস্য ঋষি ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীও বটে। ব্রিটেনের সাম্প্রতিক অর্থনৈতিক সঙ্কটে তিনিই যে যোগ্য প্রার্থী হতে পারেন, এ দাবি করেছিলেন তিনি।

ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন সুনক।

ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন সুনক। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৮:৫০
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসবেন ঋষি সুনক। লিজ় ট্রাসের পর সে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিকই। ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন ৪২ বছরের ঋষি। সোমবার দীপাবলির রাতে এল এই সুখবর। ২৮ অক্টোবর শপথ গ্রহণ করবেন তিনি।

কনজ়ারভেটিভ পার্টির সদস্য ঋষি ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীও বটে। ব্রিটেনের সাম্প্রতিক অর্থনৈতিক সঙ্কটে তিনিই যে যোগ্য প্রার্থী হতে পারেন, এ দাবি আগেই করেছিলেন ঋষি। তাঁর পক্ষে পার্লামেন্টের ১৯১ সদস্যের সমর্থন রয়েছে বলে জানা গিয়েছে।

বস্তুত, সাম্প্রতিককালে অর্থনৈতিক সঙ্কটের পাশাপাশি রাজনৈতিকস্তরেও কার্যত ডামাডোলের মধ্যে রয়েছে ব্রিটেন। গত ৭ মাসে ঋষিকে মিলিয়ে ৩ জন প্রধানমন্ত্রীকে দায়িত্ব নিতে দেখবেন দেশবাসী। বরিস জনসনের পর দায়িত্ব নিয়েছিলেন লিজ় ট্রাস। তবে প্রধানমন্ত্রী কুর্সিতে মাত্র ৪৫ দিনের সংক্ষিপ্ত কার্যকালের পর ২০ অক্টোবর ইস্তফা দেন তিনি। তার পর থেকেই এ পদের জন্য বরিসের নাম ঘুরেফিরে উঠেছে। দৌড়ে ছিলেন পোর্টমাউথ নর্থের এমপি পেনি মরডন্টও। তবে বরিসের পর পেনিও এই দৌড় থেকে নিজেকে সরিয়ে নিলে শিকে ছিঁড়ল রিচমন্ডের এমপি ঋষির। এই সুখবরের আগেই অবশ্য নিজের সংক্ষিপ্ত মন্তব্যে ঋষি বলেছিলেন, ‘‘দেশের অর্থনীতির হাল ফেরাতে চাই। আমাদের দলকে সংঘবদ্ধ করা লক্ষ্য রয়েছে।’’

রক্ষণশীল হিসাবে পরিচিত ব্রিটেনের প্রধানমন্ত্রী কুর্সিতে এক ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিকের বসার ঘটনা যে তাৎপর্যপূর্ণ, তা মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE