Advertisement
০৬ মে ২০২৪
Alexei Navalny

নাভালনির বিরুদ্ধে নয়া মামলা নিয়ে প্রশ্ন

এ বারে জালিয়াতির অভিযোগের মামলা। সরকার পক্ষের অভিযোগ, তাঁর সংগঠনকে দেওয়া চাঁদার একটা বড় অংশ ব্যক্তিগত কাজে লাগিয়েছিলেন এই বিরোধী নেতা।

অ্যালেক্সি নাভালনি

অ্যালেক্সি নাভালনি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫৩
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির বিরুদ্ধে আরও একটি মামলা চালু করল ক্রেমলিন। এ বারে জালিয়াতির অভিযোগের মামলা। সরকার পক্ষের অভিযোগ, তাঁর রাজনৈতিক সংগঠনকে দেওয়া চাঁদার একটা বড় অংশ ব্যক্তিগত কাজে লাগিয়েছিলেন এই বিরোধী নেতা। মঙ্গলবার থেকে এই মামলার শুনানি শুরু হয়েছে মস্কোর উপকণ্ঠে পেনাল কলোনিতে। সেখানেই এখন জেলে বন্দি রয়েছেন নাভালনি। এই মামলার রায় বিপক্ষে গেলে আরও অন্তত ১০ বছর জেলে কাটাতে তাঁকে।

নাভালনির বিরুদ্ধে নয়া মামলা প্রসঙ্গে পশ্চিমি বিশেষজ্ঞদের বক্তব্য, একটি মামলায় তাঁর আড়াই বছরের জেল হয়েছে। তাই তিনি যাতে কোনও ভাবে বাইরে না বেরোতে পারেন, সে কারণেই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করে চলেছে ক্রেমলিন। অনেকেই মনে করছেন, এই মুহূর্তে গোটা বিশ্বের নজর রাশিয়া-ইউক্রেন সীমান্তে। সেটাকেই কাজে লাগিয়ে তাঁকে আরও বেশি দিন জেলে আটকে রাখার পরিকল্পনা নিয়েছে ক্রেমলিন। মঙ্গলবার শুনানির সময় হাজির ছিলেন নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। তিনি আবেদন করেছিলেন, শুনানির সময় তাঁকে যেন থাকতে দেওয়া হয়। সরকারপক্ষের উপরে তাঁর কোনও বিশ্বাস নেই, স্পষ্ট করে দিয়েছিলেন ইউলিয়া।

গত বছর জেলে থাকাকালীনই নাভালনিকে নার্ভ গ্যাস প্রয়োগ করে খুনের চেষ্টা হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। সে যাত্রায় জোর বেঁচে গেলেও জেলের মধ্যেই তাঁকে খুন করা হতে পারে বলে আশঙ্কা তাঁর ঘনিষ্ঠ মহল ও পশ্চিমি দুনিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alexei Navalny Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE