Advertisement
০২ মে ২০২৪
Russian President Vladimir Putin

দিল্লির জি২০ শীর্ষ বৈঠকে আসছেন না পুতিন! কেন এমন সিদ্ধান্ত, ‘ব্যাখ্যা’ও দিল মস্কো

কূটনৈতিক মহলের একাংশের মতে, সশরীরে হাজির না হলেও ভিডিয়ো কনফাসেন্সিংয়ের মাধ্যমে জি২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট। চলতি সপ্তাহে ব্রিকস বৈঠকেও তিনি সেটাই করেছেন।

Russia says, President Vladimir Putin not planning trip to India for G20 Summit

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মস্কো শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:২৭
Share: Save:

নয়াদিল্লিতে জি২০ রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার ক্রেমলিনের তরফে এ কথা জানানো হয়েছে। আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর জি২০ শীর্ষ সম্মেলন হবে। কেন পুতিন সেখানে গরহাজির থাকবেন, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ‘‘সে সময় জরুরি সামরিক সক্রিয়তার কারণেই প্রেসিডেন্ট পুতিন শারীরিক ভাবে জি২০ শীর্ষ সম্মেলনে হাজির থাকতে পারবেন না।’’

কূটনৈতিক মহলের একাংশের মতে, সশরীরে হাজির না হলেও ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে জি২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট। প্রসঙ্গত, চলতি সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনে গরহাজির ছিলেন পুতিন। তবে ‘সামরিক সক্রিয়তা’ নয়, ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা এবং শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পরোয়ানা জারি করার কারণে গ্রেফতারি এড়াতেই ব্রিকসে গরহাজির ছিলেন তিনি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে আগের সোভিয়েত ইউনিয়নের সীমান্ত পেরোননি পুতিন। গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনাও বাতিল করেছিলেন তিনি। মাস কয়েক আগে জি২০-তে পুতিনের যোগদানের সম্ভাবনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি বলেছিলেন, ‘‘সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তবে এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।’’ শেষ বার ২০১৯ সালে জাপানের ওসাকায় জি২০ শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন পুতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE