×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩১ জুলাই ২০২১ ই-পেপার

Russia: জলসীমা লঙ্ঘন, কৃষ্ণসাগরে ব্রিটিশ নৌসেনার জাহাজ লক্ষ্য করে বোমা ছুড়ল রাশিয়া

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জুন ২০২১ ১৮:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রুশ নৌসেনার বিমান এসইউ-২৪ থেকে পর পর চারটে বোমা ছোড়া হল ব্রিটিশ যুদ্ধজাহাজকে লক্ষ্য করে। বুধবার ঘটনাটি ঘটেছে কৃষ্ণসাগরে (ব্ল্যাক সি)।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রকের বিবৃতি উল্লেখ করে এক সংবাদ সংস্থা জানিয়েছে, কৃষ্ণসাগরে আন্তর্জাতিক জলসীমা লঙ্ঘন করেছে ব্রিটিশ নৌসেনার যুদ্ধজাহাজ। নৌসেনাকে বার বার সতর্ক করা হয়েছিল। কিন্তু তারা শোনেনি বলে দাবি রাশয়ার। তার পরই সেই জাহাজ লক্ষ্য করে টহলদারি নৌবাহিনীর বিমান থেকে বোমা ছোড়ে রাশিয়া।

ওই বিবৃতিতে আরও দাবি করা হয়েছে, ব্রিটিশ নৌসেনার যুদ্ধজাহাজ এইচএমএস ডিফেন্ডার কৃষ্ণসাগরে টহল দেওয়ার সময় ক্রিমিয়ার কেপ ফিয়োলেন্টের কাছে চলে এসেছিল। আন্তর্জাতিক সীমা লঙ্ঘনের আগে থেকেই তাদের সঙ্কেত দেওয়া হয়েছিল। একই সঙ্গে সতর্কও করা হয়।

Advertisement

যদিও ব্রিটেন এই ঘটনার কথা অস্বীকার করেছে। তার পাল্টা দাবি করেছে, রুশ সেনারা মহড়া দিচ্ছিল। ব্রিটিশ জাহাজকে লক্ষ্য করে বোমা ছোড়ার মত কোনও ঘটনা ঘটেনি। এইচএমএস ডিফেন্ডার নিয়মমাফিক টহলদারি চালাচ্ছিল। তবে কোনও জলসীমা লঙ্ঘনও করেনি ওই জাহাজ।

কৃষ্ণসাগরে রাশিয়ার আন্তর্জাতিক জলসীমায় মাঝে মধ্যেই সীমা লঙ্ঘনের ঘটনা ঘটে থাকে। কিন্তু এই প্রথম কোনও বাহিনীকে লক্ষ্য করে বোমা ছোড়ার ঘটনা ঘটল।

Advertisement