Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vladimir Putin

যুদ্ধ করতে না চাইলে বিপদ! রুশ সৈনিকদের জন্য কঠোর শাস্তির বিধান পুতিনের

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। এত মাস পরও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি পুতিনের সৈন্য দল।

কড়া পদক্ষেপ পুতিনের।

কড়া পদক্ষেপ পুতিনের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৮
Share: Save:

যুদ্ধক্ষেত্র ছেড়ে আত্মসমর্পণ করলে কিংবা যুদ্ধ করতে না চাইলে রুশ সৈনিকদের কঠোর সাজা ভোগ করতে হবে। এমন ভাবেই সতর্ক করল ভ্লাদিমির পুতিনের সরকার। যুদ্ধে যেতে অস্বীকার করলে কিংবা যুদ্ধক্ষেত্র ছেড়ে আত্মসমর্পণ করলে রুশ সৈনিকদের ১০ বছরের কারাবাসের সাজা হতে পারে। এমন কড়া শাস্তির সিদ্ধান্তই নিয়েছে মস্কো।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। এত মাস পরও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি পুতিনের সৈন্য দল। যুদ্ধক্ষেত্রে গিয়ে বহু রুশ সৈনিকের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে সম্প্রতি খবর ছড়ায় যে, বহু রুশ সৈনিকই যুদ্ধ করতে চাইছেন না। যুদ্ধক্ষেত্রে যোগ দেওয়ার ভয়ে কেউ কেউ দেশ ছেড়ে পালাচ্ছেন বলেও খবর। এই প্রেক্ষাপটে রুশ সৈনিকদের জন্য এই শাস্তির ঘোষণা উল্লেখযোগ্য।

সম্প্রতি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে নতুন কর সেনা পাঠানোর কথা জানান রুশ প্রেসিডেন্ট। তিন লক্ষ অতিরিক্ত বাহিনীর আংশিক সমাবেশের কথা ঘোষণা করেন। এমনকি, সাধারণ মানুষের একাংশকেও যুদ্ধে পাঠানোর কথা ঘোষণা করা হয়েছে। যার জেরে সে দেশে যুদ্ধ-বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। যার জেরে আটক করা হয়েছে বেশ কয়েক জনকে।

সৈনিকদের জন্য পুতিনের কঠোর পদক্ষেপ প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার নাগরিকদের উদ্দেশে বলেছেন, তাঁদের প্রেসিডেন্ট জেনে বুঝে দেশের নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে মধ্যেই উপ প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে দিমিত্র বুলগাকভকে সরানো হয়েছে। তাঁর জায়গায় স্থলাভিষিক্ত করা হয়েছে কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Ukraine Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE