Advertisement
২৬ এপ্রিল ২০২৪
shinzo abe

ইংল্যান্ড রাজ পরিবারকে টেক্কা জাপানের! শিনজো আবের শেষকৃত্যে খরচ হচ্ছে রানি এলিজাবেথের চেয়েও বেশি

আবের শেষকৃত্যের জন্য ১৬০ কোটি ইয়েন খরচ করছে সরকার। পুরো টাকাটাই তোলা হচ্ছে সাধারণ মানুষের কাছ থেকে। সূত্রের খবর, ইংল্যান্ডের রানির শেষকৃত্যে এর চেয়ে অনেক কম খরচ হয়েছিল।

আগামী সপ্তাহেই শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য।

আগামী সপ্তাহেই শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ২২:০৩
Share: Save:

আততায়ীর গুলিতে মৃত্যু হয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের। আগামী সপ্তাহে তাঁর রাষ্ট্রীয় শেষকৃত্যে অংশ নিতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে আবের শেষকৃত্য নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। সূত্রের খবর, আবের শেষকৃত্যে যা খরচ হচ্ছে, তা ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের খরচের চেয়েও অনেকটা বেশি।

আবের শেষকৃত্যের খরচের বহর নিয়ে জাপানে তুমুল বিতর্ক শুরু হয়েছে। কাড়ি কাড়ি টাকা খরচ করে কেন প্রাক্তন প্রধানমন্ত্রীর শেষকৃত্য হবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন একাংশ। যদিও জাপানে খরচ-বিতর্ক নতুন নয়। টোকিয়ো অলিম্পিক্সে ১৩০০ কোটি ইয়েন খরচ করেছে জাপান। যা প্রস্তাবিত খরচের প্রায় দ্বিগুণ। সেই সময়েও এ নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। সেই বিতর্কের রেশ চলছে এখনও।

সূত্রের খবর, আবের শেষকৃত্যের অনুষ্ঠান আয়োজনের জন্য টোকিয়োর বিখ্যাত ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা মুরাইয়ামাকে বরাত দিয়েছে সরকার। আবের শেষকৃত্যের জন্য ১৬০ কোটি ইয়েন খরচ করছে সরকার। পুরো টাকাটাই তোলা হচ্ছে সাধারণ মানুষের কাছ থেকে। সূত্রের খবর, ইংল্যান্ডের রানির শেষকৃত্যে এর চেয়ে অনেক কম খরচ হয়েছিল। আবের শেষকৃত্যের অনুষ্ঠানের খরচের বিরোধিতা করে ইতিমধ্যেই জাপানে একাধিক সমাবেশ হয়েছে। কেন সাধারণ মানুষের টাকা এ ভাবে খরচ করা হবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা।

ইংল্যান্ডের সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, জাপান সরকার আবের শেষকৃত্যের অনুষ্ঠানটির জন্য ২৫ কোটি ইয়েন খরচের প্রস্তাব রেখেছে। এ ছাড়া নিরাপত্তাজনিত খরচ ধরা হয়েছে ৮০ কোটি ইয়েন এবং অতিথি আপ্যায়নে খরচ ৬০ কোটি ইয়েন। সব মিলিয়ে ১৬৫ কোটি ইয়েন। জাপানের কেবিনেট সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, খরচ বেড়ে ১৭০ কোটি ইয়েনেও পৌঁছতে পারে বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shinzo abe Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE