Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia-Ukraine Crisis

Russia-Ukraine Conflict: প্রায় সাড়ে তিন হাজার ভারতীয়কে ফেরাতে ১৯টি বিমান চালাবে বায়ুসেনা ও অন্য সংস্থা

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের আকাশপথ বন্ধ হয়ে যাওয়ায় সেখানে আটকে পড়া ভারতীয়দের প্রতিবেশী দেশ রোমানিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড থেকে উদ্ধারের কাজ চালাচ্ছে কেন্দ্র।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৩:২৭
Share: Save:

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ১৯টি বিমান চালাবে বায়ুসেনা এবং দেশের বিমান সংস্থাগুলি। বৃহস্পতিবার থেকেই উদ্ধারকাজে নামবে বিমানগুলি। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে।

ইউক্রেনের প্রতিবেশী দেশ রোমানিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন ৩ হাজার ৭২৬ জন ভারতীয়। সেখান থেকে তাঁদের উদ্ধার করার জন্য বায়ুসেনা, এয়ার ইন্ডিয়া এবং ইন্ডিগোর বিমান চালানো হবে ‘অপারেশন গঙ্গা’ মিশনের অধীনে। জ্যোতিরাদিত্য জানান, বৃহস্পতিবার ৮টি বিমান উড়ে যাবে বুখারেস্টে।

তিনি আরও জানিয়েছেন, উদ্ধারকাজে এয়ার ইন্ডিয়া এবং ইন্ডিগোর পাশাপাশি থাকবে বায়ুসেনার সি-১৭ সেনাবিমান। রোমানিয়ার শহর সশেভ থেকে ইন্ডিয়োগর দু’টি বিমান এবং স্লোভাকিয়ার শহর কোসিস থেকে স্পাইসজেটের একটি বিমান ভারতীয়দের নিয়ে বৃহস্পতিবারই দেশের উদ্দেশে রওনা দেবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী।

অন্য দিকে, বায়ুসেনা, গো ফার্স্ট এবং এয়ার ইন্ডিয়া হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে পাঁচটি বিমান চালাবে। পোল্যান্ডের রেসজো শহর থেকে বৃহস্পতিবারই দু’টি বিমান চালাবে ইন্ডিগো। পরিবহণ মন্ত্রী টুইট করেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে বৃহস্পতিবার ৩ হাজার ৭২৬ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হবে।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের আকাশপথ বন্ধ হয়ে যাওয়ায় সেখানে আটকে পড়া ভারতীয়দের প্রতিবেশী দেশ রোমানিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড থেকে উদ্ধারের কাজ চালাচ্ছে কেন্দ্র।

বৃহস্পতিবার সকালেই ৮০০ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর। রোমানিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড থেকে এই ভারতীয়দের গাজিয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে চারটি সি-১৭ সেনাবিমানে করে নিয়ে আসা হয়। বুখারেস্ট থেকে ২০০ জনকে নিয়ে রাত দেড়টায় প্রথম বিমানটি নামে। দ্বিতীয় বিমানে বুদাপেস্ট থেকে ২১০ জনকে নিয়ে আসা হয়। তৃতীয় বিমানে পোল্যান্ড থেকে ২০৮ জনকে এবং চতুর্থ বিমানে বুদাপেস্ট থেকে আরও ১০৮ জনকে নিয়ে আসা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine Crisis poland Hungary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE