Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: রাশিয়ার সুপার মার্কেটে চিনির জন্য ধ্বস্তাধস্তি মানুষের! পুতিন সরকারের দাবি, আতঙ্কই কারণ

রাশিয়ার সুপার মার্কেটগুলিতে চিনির জন্য কাড়াকাড়ি করছে মানুষ। সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো ক্লিপ।

সুপার মার্কেটে চিনির জন্য কাড়াকাড়ি চলছে।

সুপার মার্কেটে চিনির জন্য কাড়াকাড়ি চলছে। ছবি- টুইটার

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৬:৪৩
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়ল সাধারণ নাগরিকের জীবনে। রাশিয়ার সুপার মার্কেটগুলিতে চিনির জন্য কাড়াকাড়ি করছে মানুষ। সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো ক্লিপ। যদিও রুশ সরকারের দাবি, কোনও সঙ্কট নেই। যুদ্ধ পরিস্থিতিতে মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে এমন করছেন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, রাশিয়ার বেশ কিছু বাজারে চিনি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটার উর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। যেমন, সবচেয়ে বেশি ১০ কেজি পর্যন্ত চিনি কিনতে পারছেন রুশ নাগরিকরা। পাশাপাশি, শুধু চিনির মূল্যই ৩১ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে। ফলে যুদ্ধের বাজারে কাছেপিঠের সুপার মার্কেটে দৌড়চ্ছেন মানুষ। চলছে জিনিস কেনার জন্য ‘যুদ্ধ’। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সাধারণ মানুষের সমস্যা কতটা প্রকট সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিয়োগুলিতেই স্পষ্ট বলে মন্তব্য করছেন নেটাগরিকরা।

অন্য দিকে, রুশ প্রশাসনের দাবি, দেশে চিনি পর্যাপ্ত রয়েছে। ক্রেতারা আতঙ্কগ্রস্ত হয়ে বাজারে ছুটছেন। সুযোগ বুঝে মূল্যবৃদ্ধি করছে উৎপাদনকারী সংস্থাগুলি। তা ছাড়া কোনও সমস্যা নেই।

ইউক্রেনে সামরিক অভিযানের প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা এনেছে একাধিক দেশ। সংবাদ সংস্থা সূত্রে খবর, এই পরিস্থিতিতে পশ্চিমী বাণিজ্যিক সংস্থাগুলিও এখন রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে। এই পরিস্থিতিতে টিভি, গাড়ি থেকে নানা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে রাশিয়ার বাজারে। অন্য দিকে রয়েছে যুদ্ধ আবহে দ্রব্যমূল্য বৃদ্ধি। তা ছাড়া, দেশে চিনির অভাব বলেই বর্তমানে রফতানি বন্ধ করে দিয়েছে রাশিয়া। এই পরিস্থিতিতে সমস্যায় রুশবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE