Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: কিভের কাছে গুরুত্বপূর্ণ এলাকা পুনর্দখল করল ইউক্রেন, অখণ্ডতা রক্ষার ডাক জেলেনস্কির

রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় মারিউপোল থিয়েটারের ধ্বংসাবশেষ থেকে এখনও পর্যন্ত মোট ১৩০ জনকে উদ্ধার করা হয়েছে। এমনটাই জানিয়েছেন জেলেনস্কি।

ভোলোদিমির জেলেনস্কি।

ভোলোদিমির জেলেনস্কি। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১১:২৯
Share: Save:

রাজধানী কিভের কাছে ত্রিশটিরও বেশি এলাকা পুনর্দখল করল ইউক্রেনের সশস্ত্র বাহিনী। ইউক্রেনের সরকারি সূত্র অনুযায়ী, কিভ থেকে ৭০ কিলোমিটার দূরে রুশ সেনাদের তাড়াতে সক্ষম হয়েছে তারা।

পাশাপাশি, মস্কোর সঙ্গে সদর্থক শান্তি আলোচনার ডাকও দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ‘‘শান্তিপূর্ণ আলোচনা ইউক্রেনের জন্য নিরাপত্তা এবং রাশিয়াকে নিজের ভুল থেকে ক্ষয়ক্ষতি কমানোর সুযোগ দেবে। এই পরিস্থিতিতে দুই দেশের মধ্যে সদর্থক কথা হওয়া একান্ত প্রয়োজন। এটি ইউক্রেনের অখণ্ডতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার সময়। অন্যথা, রাশিয়ার এত ক্ষতি হবে যে পরবর্তী কয়েক প্রজন্মকে এই ক্ষতির মাশুল গুণতে হবে।’’

রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত মারিউপোল থিয়েটারের ধ্বংসাবশেষ থেকে এখনও পর্যন্ত মোট ১৩০ জনকে উদ্ধার করা হয়েছে। এমনটাই জানিয়েছেন জেলেনস্কি। উদ্ধার করা ব্যক্তিদের মধ্যে কয়েক জন গুরুতর আহত হলেও কারও মৃত্যু হয়নি বলেই জানা গিয়েছে। তবে কিভের কাছে বেশ কিছু এলাকা পুনর্দখল করলেও নাগারে রকেট ও ক্ষেপণাস্ত্র হানা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

প্রসঙ্গত, কিভ-মস্কো সংঘাত প্রায় চার কোটি মানুষকে চরম দারিদ্রের মুখে ঠেলে দেবে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE