Advertisement
২৪ এপ্রিল ২০২৪
European union

Russia-Ukraine Conflict: স্বাধীনতা রক্ষার যুদ্ধে জিতবই, ইউরোপীয় পার্লামেন্টে বক্তৃতা ইউক্রেন প্রেসিডেন্টের

মঙ্গলবার সকালে জরুরি ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য আবেদন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতা জেলেনস্কির।

ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতা জেলেনস্কির। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ২০:৩৮
Share: Save:

মঙ্গলবার সকালে রুশ হামলা ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়ে তিনি আবেদন করেছিলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সেই আবেদনে ইউরোপীয় রাষ্ট্রগোষ্ঠীর প্রাথমিক সম্মতি মেলায় মঙ্গলবার রাতেই ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতায় রুশ হামলা প্রতিরোধে সাহায্যের আবেদন জানালেন তিনি। ইউরোপের দেশগুলির প্রতিনিধিদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘‘প্রমাণ করুন সঙ্কটের ওই মুহূর্তে আপনারা ইউক্রেনের পাশে রয়েছেন।’’

যুদ্ধের যষ্ঠ দিনে রাজধানী কিভ-সহ ইউক্রেনের বড় শহরগুলিতে রুশ হামলা প্রবলতর হয়েছে। আকাশ থেকে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের পাশাপাশি রুশ আর্মার্ড ডিভিশনগুলির কয়েক হাজার ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়ি নতুন করে ঢুকে পড়েছে ইউক্রেনে। তাদের রুখতে মরিয়া প্রতিরোধ চালাচ্ছে, ইউক্রেন সেনা এবং আমজনতা। জেলেনস্কি তাঁর বক্তৃতায় সেই প্রসঙ্গ তুলে বলেন, ‘‘অবরুদ্ধ হয়ে পড়েই ইউক্রেনের মানুষ তাঁদের স্বাধীনতা এবং জমি রক্ষার লড়াই চালাচ্ছেন। আমরা জয়ী হবই।’’

মঙ্গলবার সকালে জরুরি ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য আবেদন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এর ঘণ্টা কয়েক বাদে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়ে আবেদনে স্বাক্ষরও করেন তিনি। ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটাসোলা মঙ্গলবার সকালে জানিয়েছিলেন, ইউক্রেনে রুশ হামলার বিরুদ্ধে নিন্দাপ্রস্তাব নিয়ে বিতর্ক ওঠে ইউরোপীয় পার্লামেন্টে। সেই বিতর্কেই অংশ নেন জেলেনস্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE