Advertisement
০১ এপ্রিল ২০২৩
Russia-Ukraine Crisis

Russia-Ukraine Conflict: যুদ্ধক্ষেত্রে নয়া কৌশল, শত্রুকে বিভ্রান্ত করতে রাস্তার দিকনির্দেশ মুছে দিচ্ছে ইউক্রেন

দেশেরই একটি নির্মাণ সংস্থাকে এ কাজ করার দায়িত্ব দেওয়া হয়েছে। ওই সংস্থাটি জানিয়েছে, রুশ সেনাদের বিভ্রান্ত করতেই এই কৌশল। তাদেরকে নরকে পাঠিয়ে ছাড়া হবে।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১০:৪৯
Share: Save:

রুশ সেনাদের বিভ্রান্ত করতে নয়া পন্থা নিল ইউক্রেন। রাস্তার সমস্ত চিহ্ন সরিয়ে দিয়ে হামলাকারীদের দিকভ্রান্ত করার কৌশল নিয়েছে তারা। রুশ সেনারা যাতে ইউক্রেনের অন্যান্য প্রান্তে পৌঁছতে না পারে তার জন্যই এই সিদ্ধান্ত বলে প্রশাসনিক সূত্রে খবর।

সাধারণত সমস্ত গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে দিক নির্দেশের বোর্ড থাকে। যা দেখে সহজেই গন্তব্যস্থলে পৌঁছনো যায়। কিন্তু ইউক্রেন রাস্তার সেই সব দিকনির্দেশ সরিয়ে দিয়ে রুশ সেনাদের একটি চক্রব্যূহে ফেলার কৌশল নিচ্ছে। যাতে সহজে তারা গন্তব্যস্থলে পৌঁছতে না পারে এবং দিকভ্রান্ত হয়। আর সেই সুযোগকেই কাজে লাগিয়ে রুশ সেনাদের উপর ঝাঁপিয়ে পড়তে চাইছে ইউক্রেনের সেনারা। রাজধানী কিভে রুশ সেনারা ঢুকে পড়লেও তাদের প্রবল প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে। অন্য দিকে, জোর লড়াই চলছে খারকিভেও। সাধারণ নাগরিকরাও হাতে বন্দুক তুলে নিয়েছেন। কিভের রাস্তায় রুশ আগ্রাসনী ঠেকাতে প্রস্তুত তারা।

সামরিক শক্তিতে এঁটে উঠতে না পারলেও, এ বার ছোট ছোট কৌশল নিয়ে রুশ সেনাদের ফাঁদে ফেলার কাজ শুরু করে দিয়েছে ইউক্রেন। তার একটি হল রাস্তার সব দিকনির্দেশ সরিয়ে দেওয়ার ঘটনা। দেশেরই একটি নির্মাণ সংস্থাকে এ কাজ করার দায়িত্ব দেওয়া হয়েছে। ওই সংস্থাটি জানিয়েছে, রুশ সেনাদের বিভ্রান্ত করতেই এই কৌশল। তাদেরকে নরকে পাঠিয়ে ছাড়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.