Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia

Ukraine Russia conflict: ভোট দিল না ভারত, রাশিয়ার বিরুদ্ধে তদন্তের প্রক্রিয়া শুরু রাষ্ট্রপুঞ্জে

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের সিদ্ধান্তে যে সমস্ত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে, তা-ই খতিয়ে দেখবে কমিশন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৯:৪০
Share: Save:

রাষ্ট্রপুঞ্জে ধাক্কা খেল মস্কো। ক্রেমলিনের বিরুদ্ধে ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে উচ্চপর্যায়ের তদন্ত প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নিল রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ। রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরুর এই সিদ্ধান্ত হয়েছে সদস্য দেশগুলির ভোটাভুটিতেই। যদিও ভারত, চিন-সহ ১৩টি দেশ ভোটদানে বিরত থেকেছে।

রাশিয়ার বিরুদ্ধে উচ্চপর্যায়ের এই তদন্তের দায়িত্ব দেওয়া হতে পারে আন্তর্জাতিক স্তরের স্বাধীন ভাবে গঠিত একটি কমিশনকে। যদিও সেই কমিশন গঠন করা হয়নি এখনও পর্যন্ত। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ চাইলেই কমিশন গঠন করা হবে। রাশিয়ার বিরুদ্ধে তদন্তের পক্ষে যেহেতু অধিকাংশ দেশই ভোট দিয়েছে, তাই কমিশন গঠন করার পথ প্রশস্ত হল। ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের সিদ্ধান্তে যে সমস্ত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে, তা-ই খতিয়ে দেখবে ওই কমিশন।

৪৭ সদস্যের মানবাধিকার পরিষদে অন্তত ৩২টি সদস্য দেশ রাশিয়ার বিরুদ্ধে উচ্চ পর্যায়ের তদন্তের পক্ষে ভোট দিয়েছে। বিরুদ্ধে ভোট দিয়েছে রাশিয়া এবং এরিটিয়া। ভোটদানে বিরত থেকেছে ভারত এবং চিন-সহ ১৩টি দেশ। ভোটাভুটির পর ইউক্রেনের রাষ্ট্রদূত রাষ্ট্রপুঞ্জে জানান, যাঁরা পক্ষে ভোট দিয়েছেন তাঁদের ধন্যবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE