Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Russia

Russia-Ukraine War: ইউক্রেনে ২২ দিনের অভিযানে নিহত ৭ হাজার রুশ সেনা, দাবি আমেরিকার রিপোর্টে

ইউক্রেনে সেনা অভিযানের ২১ দিনের মাথায় বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলেছেন আমরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

রুশ সেনার হামলায় বিধ্বস্ত ইউক্রেন।

রুশ সেনার হামলায় বিধ্বস্ত ইউক্রেন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১০:২৭
Share: Save:

টানা ২২ দিনের যুদ্ধের ইউক্রেন ফৌজের প্রত্যাঘাতে নিহত হয়েছেন প্রায় ৭,০০০ রুশ সেনা। গুরুতর আহতের সংখ্যা প্রায় ১৪ হাজার। আমেরিকায় গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সে দেশের সংবাদপত্র নিউ ইউর্ক টাইমস।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী কিভ-সহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহর রক্ষা করার জন্য সংখ্যা এবং সমর-সম্ভারে প্রবলতর প্রতিপক্ষ রাশিয়ার বিরুদ্ধে মরণপণ প্রতিরোধ গড়ে তুলেছে ভলোদিমির জেলেনস্কির বাহিনী। প্রসঙ্গত, গত ২ মার্চ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছিলেন, তাঁর ফৌজ ছ’দিনের যুদ্ধে ৬,০০০ রুশ সেনাকে মেরে ফেলেছে। কিন্তু আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলি থেকে সেই দাবির সমর্থনে কোনও বক্তব্য মেলেনি।

Advertisement

কিভকে তিন দিক থেকে ঘিরে ফেলে ঢোকার চেষ্টা করছে রুশ সেনারা। কিন্তু জায়গায় জায়গায় যে ভাবে ইউক্রেনীয় সেনা এবং সাধারণ নাগরিকের যৌথবাহিনী নিরাপত্তার বলয় তৈরি করেছে তাতে রাজধানী শহরের ভিতরে ঢুকতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে রুশ সেনাদের।

এরই মধ্যে বুধবার হেগ-স্থিত আন্তর্জাতিক আদালত অবিলম্বে ইউক্রেনে সেনা অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে মস্কোকে। গত ২৪ ডিসেম্বর ইউক্রেনের সেনা অভিযান শুরুর ২১ দিন পরে বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রকাশ্যে ‘যুদ্ধাপরাধী’ বলেছেন আমরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কার্যত সেই দাবিতেই সায় দিয়ে আন্তর্জাতিক আদালত জানিয়েছে, আন্তর্জাতিক বিধি ভেঙে, বেআইনি ভাবে ইউক্রেনে সেনা অভিযানের সিদ্ধান্ত নিয়ে ক্রেমলিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.