Advertisement
০২ মে ২০২৪
Russia Ukraine War

Russia Ukraine War: পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ ঘোষণা আমেরিকার, তদন্তে আর্ন্তজাতিক অপরাধ আদালত

ইতিমধ্যেই ইউক্রেনের ১০টি বড় শহরের দখল নিয়েছে পুতিন-বাহিনী। পুতিন আগেই ইউক্রেনের উপর বিশেষ সেনা অভিযানের কথা ঘোষণা করেন।

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১১:১৮
Share: Save:

কিভের উপর ক্রেমলিনের আগ্রাসনের নিন্দা করে সর্বসম্মত ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করল আমেরিকার সেনেট। রিপাবলিকান সেনেটর লিন্ডসে গ্রাহাম বিষয়টি প্রস্তাব করলে দলের দুই সেনেটের তাঁকে সমর্থন জানান। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আর্ন্তজাতিক অপরাধ আদালত এবং বাকি দেশগুলি সঙ্ঘাতের সময় ঘটা অপরাধগুলিতে রাশিয়ার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে উপযুক্ত তদন্ত চালাবে।

এই প্রসঙ্গে ডেমোক্র্যাট সেনেটর চাক স্কামার বলেন, ‘‘ইউক্রেনের উপর হওয়া রুশ নৃশংসতার দায়ভার পুতিন এড়াতে পারবেন না। এবং তা নিশ্চিত করতেই আমরা ডেমোক্র্যাট-রিপাবলিকান দল নির্বিশেষে এই সভায় উপস্থিত হয়েছি।’’

বুধবার রুশ-ইউক্রেন সঙ্ঘাত ২১ দিনে পা দিল। ইতিমধ্যেই ইউক্রেনের ১০টি বড় শহরের দখল নিয়েছে পুতিন-বাহিনী। পুতিন আগেই ইউক্রেনের উপর বিশেষ সেনা অভিযানের কথা ঘোষণা করেন।

রুশ সেনা কিভের যত কাছে পৌঁছচ্ছে, ততই তাৎপর্যপূর্ণ বদল হচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির বক্তব্যে। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, মূলত নেটো-ইউক্রেন সম্পর্ক থেকেই কিভ, ক্রেমলিন আগ্রাসনের মুখে পড়েছে। মস্কোর অভিযোগ, আমেরিকা ও নেটো দেশ সমূহ রাশিয়াকে ভৌগোলিক ভাবে ঘিরে ফেলার চক্রান্ত করছে। তারই করা অন্যতম পদক্ষেপ মৌখিক চুক্তি ভেঙে ইউক্রেনের নেটোয় অন্তর্ভুক্ত হওয়ার প্রক্রিয়া। তবে এ বার প্রথম থেকে জিত্ নিয়ে আত্মবিশ্বাসী থাকা জেলেনস্কি কার্যত স্বীকার করে নিলেন, ইউক্রেন আমেরিকার নেতৃত্বাধীন নেটো গোষ্ঠীর সদস্য হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE