Advertisement
০২ মে ২০২৪
Winston Churchill

Russia-Ukraine War: এ বার লড়াই জঙ্গলে, উপকূলে! চার্চিলের নাৎসী প্রতিরোধের ডাক জেলেনস্কির মুখে

১৯৪০ সালের জুন মাসে লন্ডনে জার্মান বিমান হানার সময় ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ, হাইস অফ কমন্‌স-এ বক্তৃতা করেছিলেন চার্চিল।

উইনস্টন চার্চিল এবং ভলোদিমির জেলেনস্কি।

উইনস্টন চার্চিল এবং ভলোদিমির জেলেনস্কি। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ২২:০৫
Share: Save:

ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসন শুরু পরে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট এবং আমেরিকার কংগ্রেসে তাঁর বক্তৃতা নজর কেড়ে নিয়েছে আন্তর্জাতিক মহলের। এ বার ফ্রান্স এবং জাপান পার্লামেন্টের সদস্যদের সামনে ভার্চুয়াল বক্তৃতায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়ানোর অনুরোধ করলেন ভলোদিমির জেলেনস্কি। ইউরোপ এবং এশিয়ার দুই শক্তিশালী দেশের আইনপ্রণেতাদের কাছে ইউক্রেনের প্রেসিডেন্টের আবেদন, ‘‘এই সঙ্কটের সময় প্রমাণ করুন আপনারা আমাদের পাশে রয়েছেন।’’

বুধবার যুদ্ধের ২৮তম দিনে রাজধানী কিভ-সহ ইউক্রেনের কয়েকটি বড় শহরে রুশ হামলা প্রবলতর হয়েছে। আকাশ থেকে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের পাশাপাশি মারিয়ুপোল, মাকারিভ, খারকিভ-সহ বেশ কয়েকটি শহরে নতুন করে ‘গ্রাউন্ড অফেন্সিভ’ শুরু করেছে রুশ ট্যাঙ্ক এবং গোলন্দাজ ডিভিশনগুলি। তাদের রুখতে মরিয়া প্রতিরোধ চালাচ্ছে, ইউক্রেন সেনা এবং আমজনতা।

ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের সামনে জেলেনস্কি তাঁর বক্তৃতায় সেই প্রতিরোধের কথা বলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের বাহিনীর আক্রমণের মুখে উইনস্টন চার্চিলের নেতৃত্বে ব্রিটিশ প্রতিরোধের প্রসঙ্গ তুলে ধরেন। ১৯৪০ সালের জুন মাসে লন্ডনে জার্মান যুদ্ধবিমানের ধারাবাহিক হানার সময় ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ, হাউস অফ কমন্স-এ বক্তৃতায় চার্চিল বলেছিলেন, ‘‘এ বার আমরা জঙ্গলে, ময়দানে, রাস্তায়, সমুদ্রের উপকূলে লড়াই করব। শেষ দেখে ছাড়ব।’’ বুধবার সেই কথা শোনা গিয়েছে জেলেনস্কির মুখেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE