Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine Crisis

Russia-Ukraine Conflict: থমকে গিয়েছে কিভ দখল করতে যাওয়া রুশ সেনার ৬৪ কিমির বিশাল কনভয়!

তবে রাশিয়া পুরোপুরি ভাবে কিভের উপর ঝাঁপানোর আগে ইউক্রেন সরকারের পরিকাঠামো ভেঙে দেওয়ার পরিকল্পনা করছে বলেও আশঙ্কা প্রকাশ করছে পেন্টাগন। আর সে কারণেই চূড়ান্ত ভাবে কিভ দখলে নামার আগে রণকৌশল বদলাতে পারে রাশিয়া।

ছবি: ম্যাক্সার।

ছবি: ম্যাক্সার।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৭:০৭
Share: Save:

কিভ দখলের লক্ষ্যে ৬৪ কিমি দীর্ঘ কনভয় নিয়ে এগোচ্ছিল রুশ সেনা। কিন্তু হঠাৎ তাদের গতি শ্লথ হয়ে গিয়েছে। কিন্তু কেন? বেশ কয়েকটি কারণ উঠে এসেছে এই ঘটনায়।

পেন্টাগনের এক আধিকারিকের দাবি, “ঘণ্টায় ঘণ্টায় হয়ত এই কনভয়ের অগ্রগতির খবর দেওয়া সম্ভব নয়। তবে এটা স্পষ্ট যে, ওই কনভয়ের গতি অনেকটাই কমে গিয়েছে।” যে গতিতে প্রথম দিন থেকে হামলা শুরু করেছিল রাশিয়া, সেই গতি জারি থাকলে এত দিনে গোটা ইউক্রেন রাশিয়ার দখলে চলে যেত। কিন্তু সামরিক অভিযানের সাত দিন হয়ে গেলেও এখনও ইউক্রেনের রাজধানী কিভ দখল করতে পারেনি রাশিয়া। খারকিভ দখলের চেষ্টা করতে গিয়েও প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে তাদের। শুধু তাই নয়, গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ইউক্রেনের খেরসন দখল করছে বলে দাবি রাশিয়ার।

কেন এমনটা হচ্ছে? ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে দাবি করা হচ্ছে, খাবার, জ্বালানি এবং প্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। বাহিনীকে ছোট ছোট দলে ভাগ করে ঠিক মতো পরিচালনা করার মতো নেতৃত্বের অভাব এবং সব মিলিয়ে সেনার অভ্যন্তরে একটা মতভেদের আবহ তৈরি হয়েছে।

তবে রাশিয়া পুরোপুরি ভাবে কিভের উপর ঝাঁপানোর আগে ইউক্রেন সরকারের পরিকাঠামো ভেঙে দেওয়ার পরিকল্পনা করছে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন পেন্টাগনের ওই আধিকারিক। আর সে কারণেই চূড়ান্ত ভাবে কিভ দখলে নামার আগে রণকৌশল বদলাতে পারে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine Crisis Russia Convoy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE