Advertisement
১৬ জুন ২০২৪
Ukraine

প্রতিরক্ষামন্ত্রী বদলালেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি, দায়িত্ব পেলেন ক্রাইমিয়ার রুস্তম

জোশেফ স্তালিন পূর্বতন সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট থাকাকালীন প্রায় দু’লক্ষ তাতারকে ক্রাইমিয়া থেকে উজবেকিস্তানে পাঠানো হয়েছিল। সেই তালিকায় ছিল রুস্তমের পরিবারকেও।

An image of Rustem Umerov and Volodymyr Zelenskyy

(বাঁ দিকে) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি এবং প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কিভ শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৫
Share: Save:

রাশিয়ার সঙ্গে যুদ্ধের আবহেই সঙ্গে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে সরালেন সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রুস্তম উমেরভকে মনোনীত করেছেন তিনি। রুস্তম বর্তমানে ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতির উদ্দেশে ভাষণে এই সিদ্ধান্তের কথা জানিয়ে জ়েলেনস্কি বলেন, ‘‘আমি মনে করি, প্রতিরক্ষা দফতরকে নতুন করে সাজানোর প্রয়োজন রয়েছে।’’ রুস্তম ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক হিসেবে দায়িত্বে ছিলেন। ৪১ বছরের এই নেতা এক দশক আগে রাশিয়ার দখল নেওয়া ক্রাইমিয়ার বাসিন্দা। জাতিতে তাতার মুসলিম।

জোশেফ স্তালিন পূর্বতন সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট থাকাকালীন প্রায় দু’লক্ষ তাতারকে ক্রাইমিয়া থেকে উজবেকিস্তানে পাঠানো হয়েছিল। সেই তালিকায় ছিল রুস্তমের পরিবারকেও। উজবেকিস্তানের সমরখন্দ শহরে জন্ম রুস্তমের।এর পরে গত শতকের আশির দশকের শেষ ও নব্বইয়ের দশকের গোড়ায় তাতারদের ক্রিমিয়ায় পুনর্বাসনের সুযোগ দেওয়া হয়েছিল। তখন রুস্তম ও তাঁর পরিবার আবার ক্রাইমিয়ায় ফিরে আসে। অর্থনীতিক স্নাতকোত্তর ডিগ্রিধারী রুস্তম ‘কট্টর রুশবিরোধী’ হিসাবে পরিচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE