Advertisement
১১ মে ২০২৪
Robot

জরুরি পরিস্থিতিতে দূরনিয়ন্ত্রিত রোবট ব্যবহার করার অনুমতি পেল সান ফ্রান্সিসকো পুলিশ

এই রোবটগুলিকে ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে আনা হয়েছিল, তবে কখনও সশস্ত্র যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়নি।

সান ফ্রান্সিসকো পুলিশের কাছে বর্তমানে এক ডজন কার্যকরী গ্রাউন্ড রোবট রয়েছে।

সান ফ্রান্সিসকো পুলিশের কাছে বর্তমানে এক ডজন কার্যকরী গ্রাউন্ড রোবট রয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ২১:৩৪
Share: Save:

ভয়াবহ পরিস্থিতিতে পুলিশের প্রাণ বাঁচাতে, বন্দুকবাজের হানা প্রতিহত করতে বা বিস্ফোরক চিনতে এ বার রোবট ব্যবহার করতে পারবে সানফ্রান্সিসকো পুলিশ। এক যুগ আগেই ওই রোবটগুলি পুলিশের হাতে এসেছিল। নানা তর্কবিতর্কের বাধা ডিঙিয়ে অবশেষে সেগুলি ব্যবহারের ছাড়পত্র পেল তারা।

পুলিশ বিভাগের তদারকি বোর্ডের বৈঠকে ৮-৩ ভোটে জয়ী হয়ে রোবট ব্যবহারের বিষয়টিতে সবুজ সঙ্কেত মেলে। নতুন নীতিতে স্পষ্ট উল্লেখ করা হয়ছে, কোন কোন পরিস্থিতিতে রোবটগুলিকে ব্যবহার করা যেতে পারে এবং এই বিষয়ে শুধুমাত্র উচ্চপদস্থ কর্তাদের পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয়ছে।

জানা গিয়েছে, সান ফ্রান্সিসকো পুলিশের কাছে বর্তমানে এক ডজন কার্যকরী গ্রাউন্ড রোবট রয়েছে। সেগুলি দিয়ে বোমা খোঁজার কাজ করানো যাবে। যেখানে কম আলোর কারণে দৃশ্যমানতা কম, সেই সব জায়গাতে ব্যবহার করা যাবে। এই রোবটগুলিকে ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে আনা হয়েছিল, তবে কখনও সশস্ত্র যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়নি।

সান ফ্রান্সিসকো পুলিশের প্রতিনিধি অ্যালিসন মাক্সি বলেছেন, “শুধুমাত্র জরুরি বা ভয়াবহ পরিস্থিতে, সাধারণ পুলিশের প্রাণ বাঁচানোর জন্য, এই রোবটগুলিকে ব্যবহার করা হবে।” ২০১৬ সালে, আমেরিকায় ডালাস পুলিশ প্রথম বার এইরকম রোবট ব্যবহার করেছিল। সেখানে এক বন্দুকবাজকে মারতে সক্ষম হয়েছিল সেই রোবট। ওই বন্দুকবাজ ৫ জন পুলিশকর্মীকে হত্যা করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Robot police San Francisco
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE