Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাটা-র গ্লোবাল সিইও পদে প্রথম ভারতীয়, ১২৬ বছরে এই প্রথম

সংবাদ সংস্থা
মুম্বই ০১ ডিসেম্বর ২০২০ ১৪:৪৪
সন্দীপ কাটারিয়া। ছবি: সংগৃহীত।

সন্দীপ কাটারিয়া। ছবি: সংগৃহীত।

১২৬ বছরে এই প্রথম। গ্লোবাল সিইও পদে একজন ভারতীয়কে নিয়োগ করল বাটা কর্পোরেশন। ৪৯ বছরের সন্দীপ কাটারিয়াই বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা বাটা-র শাখাগুলির শীর্ষে থাকবেন বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

সোমবার একটি বিবৃতিতে বাটা জানিয়েছে, গ্লোবাল সিইও হিসেবে অ্যালেক্সিস নাসার্ডের জায়গায় দায়িত্বভার সামলাবেন সন্দীপ। ভারতীয় শাখার সিইও হিসেবে কাজ সামলানোর পর এই পদোন্নতিতে স্বাভাবিক ভাবে খুশি তিনি। সন্দীপ বলেন, “এই সুযোগ গ্রহণ করে একই সঙ্গে গর্বিত এবং উৎসাহিত বোধ করছি।”

গ্লোবাল সিইও পদে আসার আগে ভারতে সংস্থার ওই একই পদে ছিলেন সন্দীপ। তবে পদোন্নতির পর বিশ্বের নামী বহুজাতিকগুলোর শীর্ষপদে যে সব ভারতীয়রা রয়েছেন, তাঁদের সঙ্গে একসারিতে উঠে এলেন সন্দীপ। সিইও পদে মাইক্রোসফ্ট-এর সত্য নাদেল্লা, অ্যালফাবেট-এর সুন্দর পিচাই, মাস্টারকার্ডের অজয় বঙ্গা, আইবিএম-এর অরবিন্দ কৃষ্ণদের সঙ্গেই অভিজাত গোষ্ঠীতে ঢুকে পড়লেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ‘পরিস্থিতি উদ্বেগের’, ভারতে কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর

আরও পড়ুন: দেশবিরোধী কাজের সঙ্গে যুক্ত শেহলা, পুলিশে অভিযোগ বাবার

এই ইন্ডাস্ট্রিতে ২৪ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সন্দীপ দিল্লির আইআইটি-র প্রাক্তনী। এক্সএলআরআই-এর গোল্ড মেডেলিস্ট সন্দীপ কাজ করেছেন ইউনিলিভার, ইয়াম ব্র্য়ান্ডস, ভোডাফোনের ইউরোপ এবং দেশীয় শাখাতেও। ২০১৭ থেকে এ দেশে বাটা-র শীর্ষপদে থাকার পর নতুন দায়িত্ব সম্পর্কে সচেতন তিনি। সন্দীপের কথায়, “বাটা এমন একটা ব্র্যান্ড, যার উচ্চমানের ও সস্তার ফুটওয়্য়ার তৈরির জন্য ঈর্ষণীয় খ্যাতি রয়েছে। ভারতে বাটা-র সাফল্যের অংশীদার হতে পেরে ধন্য। এ বার ১২৫ বছরেরও বেশি সময় ধরে বিশ্বে জুতো প্রস্তুতকারী সংস্থা হিসেবে একে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উদগ্রীব রয়েছি।”

আরও পড়ুন: আজ কৃষকদের সঙ্গে বৈঠকের আগে নড্ডার বাড়িতে রাজনাথ এবং অমিত

আরও পড়ুন

Advertisement