Advertisement
০৬ মে ২০২৪
UFO

ইউএফও নথি সামনে আসুক, চান সেনেটররা

আমেরিকা সরকার এমনিতে বরাবর ইউএফও সংক্রান্ত ধারণা নস্যাৎ করে এসেছে। কিন্তু সম্প্রতি সরকারের দৃষ্টিভঙ্গিতেও কিছুটা বদল এসেছে।

An image of UFO

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ০৮:৪৯
Share: Save:

ইউএফও বা অজানা উড়ুক্কু বস্তু সম্পর্কে সাধারণ ভাবে জনমানসে আগ্রহ ও কৌতূহলের শেষ নেই। এ বার আমেরিকান সেনেটরেরাও বিষয়টি নিয়ে উঠেপড়ে লেগেছেন। আমেরিকা সরকার যাতে ইউএফও নিয়ে তাদের যাবতীয় নথি প্রকাশ্যে আনে, তার জন্য আইনি প্রক্রিয়া শুরু করার কথা ভাবছেন তাঁরা। এবং এ ব্যাপারে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান শিবির হাতে হাত মিলিয়ে কাজ করছে।

এই ইউএফও অনুসন্ধিৎসু বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন সেনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার। তাঁর সঙ্গে রয়েছেন রিপাবলিকান সেনেটর মাইক রাউন্ডস। আমেরিকার সরকারি নথিতে ইউএফও-কে বলা হয় ইউএপি (আনআইডেন্টিফায়েড অ্যানোমেলস ফেনোমেনা)। শুমাররা এখন কেনেডি-হত্যা নথি প্রকাশ নিয়ে ১৯৯২ সালের আইনের সংশোধনী কংগ্রেসে পাশ করাতে চাইছেন। ওই সংশোধনীতে প্রস্তাব দেওয়া হচ্ছে, আমেরিকার জাতীয় মহাফেজখানা সরকারের কাছ থেকে ইউএপি সংক্রান্ত যাবতীয় নথি সংগ্রহ করুক। জাতীয় নিরাপত্তার কারণে প্রেসিডেন্টের বিশেষ লাল সঙ্কেত না থাকলে ইউএপি-র নথি সংগৃহীত হওয়ার ২৫ বছরের মধ্যে প্রকাশ্যে আসার ব্যবস্থা করা হোক।

আমেরিকা সরকার এমনিতে বরাবর ইউএফও সংক্রান্ত ধারণা নস্যাৎ করে এসেছে। কিন্তু সম্প্রতি সরকারের দৃষ্টিভঙ্গিতেও কিছুটা বদল এসেছে। ২০২১ সালে সরকার ২০০৪ সালের একটি নথি প্রকাশ করে, যেখানে আমেরিকান নৌবাহিনী কবে কোথায় ইউএফও দেখেছে, তার তালিকা ছিল। নাসা-র তরফেও এ ব্যাপারে একটি প্যানেল গঠন করা হয়েছে। তারা মে মাসেই জানিয়েছে, তথ্যের অভাবে গবেষণা হোঁচট খাচ্ছে। এই আবহে শুমার-রাউন্ডসরা শুক্রবার বলেছেন, ইউএফও সম্পর্কে জানার অধিকার মানুষের আছে। সুতরাং এই তথ্য প্রকাশ করতে সরকারের দায়বদ্ধ থাকা উচিত। সেই সঙ্গে নথি সংগ্রহ এবং প্রকাশের দায়বদ্ধতা থাকলে সরকারের পক্ষে বিভিন্ন ব্যক্তিগত এবং বেসরকারি মহল থেকেও তথ্য সংগ্রহ করা সহজ হবে। তাতে আখেরে গবেষণারই সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UFO USA Senator
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE