×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

চাকরি খোয়াতে বসেছেন ইংল্যান্ডের রানির জন্মদিনে পাগড়ি পরে প্যারেড করা সেই জওয়ান

সংবাদ সংস্থা
লন্ডন ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০০
রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনের প্যারেডে পাগরি পরে চরণপ্রীত। ছবি: এএফপি

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনের প্যারেডে পাগরি পরে চরণপ্রীত। ছবি: এএফপি

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনে পাগড়ি পরে প্যারেড করে ইতিহাস গড়েছিলেন। এবার চাকরি খোয়াতে চলেছেন ভারতীয় বংশাদ্ভূত সেই শিখ জওয়ান। ব্রিটিশ সেনাবাহিনীতে চরণপ্রীত সিংহ লাল নামে কর্মরত ওই জওয়ানের বিরুদ্ধে অভিযোগ, নিয়মিত কোকেন সেবন করেন তিনি। সম্প্রতি মাদক পরীক্ষায় ফেল করার পরই এই সিদ্ধান্ত হতে পারে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এ বছরের জুন মাসেই ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনের অনুষ্ঠান হয় রয়্যাল প্যালেসে। সেই অনুষ্ঠানের প্যারেডে সেনা কর্মীরা সেখানকার রীতি মেনে মাথায় লম্বা চুলওয়ালা টুপি পরলেও, চরণপ্রীতের মাথায় ছিল পাগড়ি। তা নিয়ে সেই সময় বিতর্কও হয়।

কিন্তু সম্প্রতি সামনে এসেছে অন্য তথ্য। গত সপ্তাহেই আর্মি পার্সোনেল সার্ভিসেস গ্রুপে কর্মরত সেনা জওয়ানদের মাদকাসক্তির পরীক্ষা হয়। তাতেই ধরা পড়ে চরণপ্রীত মাদক নেন। ব্রিটিশ দৈনিক ‘দ্য সান’ একটি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, চরণপ্রীত যে মাদক নিতেন, সে কথা ব্যারাকে নিজের সহকর্মীদেরও বহুবার বলেছেন।

Advertisement

আরও পডু়ন: পৃথিবীর মতোই তুমুল ধুলোঝড় হয় শনির চাঁদে, প্রাণের সম্ভাবনা জোরালো

চরণপ্রীতের সঙ্গেই আরও তিন জওয়ানও ওই পরীক্ষায় ধরা পড়েন। এই তিন জনেরই ভাগ্য নির্ভর করছে তাঁর কমান্ডিং অফিসারের রিপোর্টের উপর। দফতরের প্রধান ব্রিগেডিয়ার ক্রিস্টোফার কোল্‌স বলেন, ‘‘আমি নিশ্চিত ছিলাম, ওই ব্যারাকের অনেকেই মাদকাসক্ত। সেই কারণেই পরীক্ষা করা হয়েছে।’’

অন্য এক আধিকারিক বলেন, সবাই মর্মাহত। তিনি প্রচারে এসেছিলেন ব্যতিক্রমী কাজ করে। আর তিনিই অসম্মানও নিয়ে এলেন। গার্ডরা ডিউটি করেন রাজপ্রাসাদে। সেখানে জওয়ানদের এই আচরণ রাজ পরিবার এবং রাজ প্রাসাদের পক্ষে অবমাননাকর। অন্য দিকে ‘ক্লাস-এ’ ড্রাগ নিয়ে কেউ ধরা পড়লে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করাই ব্রিটিশ সেনার দস্তুর।

আরও পড়ুন: পেট থেকে গাছ! মাটি খুঁড়তেই মিলল কঙ্কাল

১৯৯৬ সালে ভারতেই জন্ম বছর বাইশের চরণপ্রীতের। ছোটবেলাতেই তাঁর পরিবার ইংল্যান্ডে পাকাপাকি ভাবে চলে যান। তারপর সেখানেই পড়াশোনার পর ব্রিটিশ সেনাবাহিনীতে চাকরিতে যোগ দেন চরণপ্রীত।

(সারা বিশ্বের গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে বাংলায় খবর পেতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

Advertisement