Advertisement
০২ মে ২০২৪
Gay

Singapore: বাতিল পুরনো আইন, পুরুষদের মধ্যে সমকামিতাকে আইনি স্বীকৃতি দিল সিঙ্গাপুর

রবিবার পুরুষ সমকামকে স্বীকৃতি দেওয়ার পর, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, “আশা করি এ বার সমকামীদের সমাজে ভাল ভাবে গ্রহণ করা হবে।”

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সিঙ্গাপুর শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ২১:৪৩
Share: Save:

অবশেষে পুরুষ সমকামিতাকে আইনি বৈধতা দিল সিঙ্গাপুর। সে দেশের সমকাম বিরোধী ঔপনিবেশিক ৩৭৭ (এ) ধারাকে বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। দেশের প্রধামন্ত্রী লি সেন লুং রবিবার জাতীয় টেলিভিশন চ্যানেলে বলেন, “আমি বিশ্বাস করছি একদম সঠিক একটা সিদ্ধান্ত আমরা নিতে পেরেছি। এটা এমন একটা সিদ্ধান্ত, যা অধিকাংশ সিঙ্গাপুরবাসী গ্রহণ করবেন।” প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরে ভারত, তাইওয়ান, তাইল্যান্ডের পর এশিয়ার আরও একটি দেশ হিসাবে সমকামকে স্বীকৃতি দিল সিঙ্গাপুর।

এক সময়ের ইংরেজ শাসনাধীন সিঙ্গাপুরে ৩৭৭(এ) ধারায় পুরুষদের মধ্যে সমকামকে নিষিদ্ধ ঘোষা করা হয়েছিল। ১৯৬৫ সালে স্বাধীনতা পাওয়ার পরেও দেশের প্রাচীন সংস্কৃতি এবং মূল্যবোধের কথা স্মরণে রেখে এই আইনে কোনও পরিবর্তন আনা হয়নি। কিন্তু বিগত কয়েক বছর ধরেই সে দেশের নানা স্থানে সমকামী যুগলদের প্রকাশ্যে দেখা যাচ্ছিল। সমকামী আন্দোলনের প্রতীক হিসাবে রামধনু রঙের পতাকা নিয়ে মিছিল করতেও দেখা গিয়েছিল তাঁদের। সম্প্রতি সমকামী পুরুষ যুগলদের জন্য একটি নাইটক্লাবও খোলা হয়েছিল।

পরিবর্তিত পরিস্থিতিতে সমকাম বিরোধী আইনকে নিষিদ্ধ করার জন্য সরকারের উপর চাপ বাড়াচ্ছিল মানবাধিকার সংগঠনগুলি। শেষমেশ পুরুষ সমকামিতাকে সরকারি রক্ষাকবচ দিল সে দেশের সরকার। রবিবার এই ঘোষণার পর, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, “আশা করি এবার সমকামীদের সমাজে ভাল ভাবে গ্রহণ করা হবে।” তবে একইসঙ্গে তিনি জানান, বিবাহের ক্ষেত্রে একজন নারী এবং পুরুষের সঙ্গে বিবাহ যে আইনি বৈধতা পাবে, সমকামী বিবাহ তা পাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gay singapore LGBT Movement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE