Advertisement
০৬ মে ২০২৪
DINOSAUR eggs

Dinosaur: সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার, পর্তুগালের ওই বাগান আবারও খোঁড়া হবে

উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কালটি সরোপড প্রজাতির। ডাইনোসরের যত প্রজাতি রয়েছে, তার মধ্যে সরোপড বৃহত্তম।

উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কাল।

উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কাল। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
লিসবন (পর্তুগাল) শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ১২:৫৩
Share: Save:

বাড়ির বাগানে মাটি খুঁড়ছিলেন এক ব্যক্তি। একটি বিশেষ গন্ধ নাকে আসতেই মনের কোণে সন্দেহ দানা বাঁধল। খোঁড়াখুঁড়ি বন্ধ করে তড়িঘড়ি জীবাশ্মবিদদের খবর দিলেন তিনি। তার পর সেই বাগানের মাটি খুঁড়তেই বেরিয়ে এল ডাইনোসরের কঙ্কাল। দাবি করা হয়েছে, এটিই বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল। এর পর, ওই এলাকায় আগামী দিনে আরও খননকাজ চালানো হবে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০১৭ সালে পর্তুগালে এক ব্যক্তির বাগানে ওই জীবাশ্মের হদিস পাওয়া যায়। এর পর খননকাজ শুরু হয়। অগস্ট মাসের শুরুতে মধ্য পর্তুগালের পোম্বলের কাছে ওই ব্যক্তির বাড়ির বাগানে খোঁড়াখুঁড়ির পর দৈত্যাকার ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করেন পর্তুগাল ও স্পেনের বিজ্ঞানীরা।

জীবাশ্মবিদদের মতে, ইউরোপে এর আগে এত বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার হয়নি। জানা গিয়েছে, উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কালটি সরোপড প্রজাতির। ডায়নোসরের যত প্রজাতি রয়েছে, তার মধ্যে সরোপড বৃহত্তম।উদ্ধার হওয়া ডাইনোসরের কঙ্কালটির দৈর্ঘ্য ১২ মিটার। উচ্চতা ২৫ মিটার। প্রায় ১৫ কোটি বছর আগে পৃথিবীর বুকে ঘুরে বেড়াত ওই ডাইনোসর।

সংবাদ সংস্থাকে লিসবন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক এলিজাবেথ ম্যালাফাইয়া বলেছেন, ‘‘ইউরোপে এই প্রথম সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করা হল। বিশ্বেও সম্ভবত প্রথম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DINOSAUR eggs international news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE