Advertisement
১৮ জুলাই ২০২৪
Dubai Flood

হঠাৎ সবুজ হল দুবাইয়ের আকাশ! বিরল দৃশ্যের সাক্ষী থাকল বানভাসি মরুশহর, রহস্য কী?

একটি ভিডিয়োও ভাইরাল হয়েছে। সেখানে যাচ্ছে, কালো মেঘে ঢাকা দুবাইয়ের আকাশ ধীরে ধীরে রং বদলাতে বদলাতে সবুজ রঙে ঢেকে গেল!

দুবাইয়ের আকাশ সবুজ হওয়ার সেই দৃশ্য।

দুবাইয়ের আকাশ সবুজ হওয়ার সেই দৃশ্য। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৮:৩৫
Share: Save:

গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টিতে ভাসছে দুবাই। বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় মরুশহরের জনজীবন বিপর্যস্ত। গত ৭৫ বছরেও এ রকম বৃষ্টি হয়নি বলে জানাচ্ছে সেখানকার আবহাওয়া দফতর। তবে দুবাইয়ের এই বন্যাকে আলোচনায় ছাপিয়ে গিয়েছে শহরের আকাশের রহস্যময় সবুজ রং। কেন হঠাৎ শহরের আকাশ সবুজ হয়ে গেল, এই বিষয় নিয়ে জোর চর্চা চলছে।

একটি ভিডিয়োও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কালো মেঘে ঢাকা দুবাইয়ের আকাশ ধীরে ধীরে রং বদলাতে বদলাতে সবুজ রঙে ঢেকে গেল! যা দেখে দুবাইবাসীও স্তম্ভিত হয়ে গিয়েছেন। এমন রঙের নেপথ্যে কোন রহস্য তা নিয়ে শুরু হয়ে গিয়েছে পরীক্ষা-নিরীক্ষাও। অনেকে বিষয়টি রহস্যময় বলে দাবি করলেও একটা অংশ আবার বলছেন, ঝড় আসার আগের মুহূর্তের ইঙ্গিত নাকি ওই রং। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

দুবাইয়ের আবহাওয়া দফতর জানাচ্ছে, সাধারণত দেড় বছরে এ দেশে যতটা বৃষ্টিপাত হয়, সেই পরিমাণ বৃষ্টি হয়েছে শুধুমাত্র ২৪ ঘণ্টায় (সোমবার রাত থেকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত)। ১৯৪৯ সাল থেকে এমন বিপুল বৃষ্টি দেখেনি এই দেশ। ফলে শুষ্ক মরুঝড়ে অভ্যস্ত দুবাই শহরের চেনা ছবিটা পুরোপুরি পাল্টে গিয়েছে। বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে কৃত্রিম উপায়ে বৃষ্টিপাতের চল বা ক্লাউড সিডিং এখানে শুরু হয়েছিল সেই ২০০২ সাল থেকে। তা হলে, ঠিক কোন কারণে এত কম সময়ের মধ্যে এতটা বৃষ্টিতে ভাসল রুক্ষ-শুষ্ক মরুভূমির এই দেশ? যদিও বিশ্ব উষ্ণায়নকেই দুষছেন পরিবেশবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dubai flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE