Advertisement
০৩ মার্চ ২০২৪
Spain

রাস্তার উপর পড়ে নগ্ন-রক্তাক্ত ‘লাশ’, কী কারণ

সম্প্রতি পশু হত্যার প্রতিবাদে আন্দোলন জোরালো হল স্পেনে। স্পেনের রাজধানী মাদ্রিদের রাস্তায় দেখা গেল এক অভিনব প্রতিবাদ, যা নড়ে-চড়ে বসতে বাধ্য করল গোটা দুনিয়াকে।

এরকমই অভিনব প্রতিবাদ হল স্পেনের রাস্তায়।

এরকমই অভিনব প্রতিবাদ হল স্পেনের রাস্তায়।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ২১:০৭
Share: Save:

ঠান্ডার আমেজ চলে এসেছে বেশ জাঁকিয়েই। আলমারি থেকে বেরিয়ে পড়েছে লেদারের জ্যাকেট বা পশমের সোয়েটার। পায়ের বাহারি জুতোটাও কোনও পশুর চামড়া দিয়েই বানানো। কিন্তু আপনার শরীরে উত্তাপ জোগাতে কোনও পশুকে যে নির্মম ভাবে হত্যা করা হয়ে থাকতে পারে, সে খবর কি রাখেন?

সম্প্রতি পশু হত্যার প্রতিবাদে আন্দোলন জোরালো হল স্পেনে। স্পেনের রাজধানী মাদ্রিদের রাস্তায় দেখা গেল এক অভিনব প্রতিবাদ, যা নড়ে-চড়ে বসাতে বাধ্য করল গোটা দুনিয়াকে।

মাদ্রিদের পুয়ের্তা দে আলকালার কাছে পশু হত্যার প্রতিবাদে জমায়েত করে এক স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। সারা গায়ে রক্ত মেখে নগ্ন হয়ে রাস্তায় শুয়ে পড়েন তাঁরা। একের পর এক ‘রক্তাক্ত লাশ’ একে অন্যের গায়ে পড়ে আছে জড়াজড়ি করে, এই প্রতীকি দৃশ্য ভাবতে বাধ্য করবে বাকি সমাজকে, এটাই ধারণা তাঁদের।

আরও পড়ুন: আদালতের রায়ে ৬ বছর পর আজ দেশে ফিরছেন পাক জেলে বন্দি মুম্বইয়ের হামিদ

পশুপ্রেমীদের একটি সংগঠন‘অ্যানিম্যাল ন্যাচরালিস’ এই অভিনব প্রতিবাদের উপায় বার করেছেন। ‘রক্তাক্ত লাশ’-এর সামনে হাতে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকা এক মহিলার আর্তি, ‘শুধুমাত্র একটি কোট বানাতে আর কত পশুর প্রাণ?’ আরও বেশি করে চমকে দিয়েছে গোটা দুনিয়াকে।

আরও পড়ুন: গাড়ির ভিতর বদ্ধ অবস্থায় মৃত্যুর কোলে শিশু; পার্টিতে ব্যস্ত মা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE