Advertisement
০৪ মে ২০২৪
Twitter

আর উড়বে না টুইটারের নীল পাখি? হঠাৎই পুরনো নাম এবং লোগো বদলের ঘোষণা ইলন মাস্কের

অনেকেই মনে করছেন টুইটারের নতুন নাম হতে পারে ‘এক্স’। সে ক্ষেত্রে মাস্কের মালিকানাধীন এক্স কর্পের নিয়ন্ত্রণে আসতে পারে এত দিন স্বাধীন সংস্থা হিসাবে কাজ করা টুইটার।

Soon we shall bid adieu, Elon Musk’s bombshell on twitter brand and logo

টুইটার কর্তা ইলন মাস্ক। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৩:২০
Share: Save:

বদলে যেতে চলেছে টুইটারের নাম এবং লোগো। রবিবার একাধিক টুইট করে এই কথাই জানিয়েছেন টুইটার কর্তা ইলন মাস্ক। একটি টুইটে মাস্ক লিখেছেন, “আমরা শীঘ্রই টুইটার নামক ব্র্যান্ড এবং ধাপে ধাপে সকল পাখিকে বিদায় জানাতে চলেছি।” মনে করা হচ্ছে, টুইটার বলতেই যে নীল পাখির কথা সকলের চোখে ভাসত, সেই পাখিকেই বিদায় জানানোর কথা বলেছেন মাস্ক।

এই বিষয়ে টুইটার কর্তৃপক্ষ যে বিন্দুমাত্র দেরি করতে চান না, সে ইঙ্গিত দিয়ে মাস্ক আর একটি টুইটে লেখেন, “যদি আজকে রাতেই একটা ভাল এক্স লোগো পোস্ট করা যায়, তবে আমরা কাল থেকেই বিষয়টি কার্যকরী করব।” যা থেকে মনে করা হচ্ছে, রবিবার রাতেই টুইটারের নতুন লোগো চূড়ান্ত হয়ে যেতে পারে। টুইটার কর্তার টুইটে ‘এক্স’ শব্দটির ব্যবহারও নতুন জল্পনা উস্কে দিয়েছে। এই শব্দ আগেও ব্যবহার করেছেন মাস্ক। অনেকেই মনে করছেন টুইটারের নতুন নাম হতে পারে ‘এক্স’। সে ক্ষেত্রে মাস্কের মালিকানাধীন এক্স কর্পের নিয়ন্ত্রণে আসতে পারে এত দিন স্বাধীন সংস্থা হিসাবে কাজ করা টুইটার। গত অক্টোবর মাসেই একটি টুইটে টুইটারকে ‘সর্বজনের প্ল্যাটফর্ম’ এক্স-এ পরিণত করার কথা ঘোষণা করেছিলেন মাস্ক। মনে করা হচ্ছে, এ বার সেই লক্ষ্যেই হাঁটতে চলেছে মাস্কের টুইটার।

রবিবার টুইটারের সম্ভাব্য লোগোর একটি আদলও প্রকাশ্যে এনেছেন টুইটার। টুইটারের নীল পাখির রং বদলে এখানে সাদা হয়েছে, প্রেক্ষাপটে রয়েছে কালো রং। এই ছবির উপরে মাস্ক লিখেছেন অনেকটা এই রকম কিন্তু ‘এক্স’। যা থেকে অনেকের অনুমান নীল রং উঠে গিয়ে এ বার সাদা এবং কালোর ছোঁয়া থাকতে চলেছে মাইক্রো ব্লগিং সাইটটিতে। প্রসঙ্গত, টেসলা কর্তা মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার পরেই একাধিক প্রযুক্তিগত সমস্যা দেখা যায় টুইটারে। বহু প্রযুক্তিবিদ, কর্মীকে ছাঁটাইও করে মাস্কের টুইটার। কিন্তু তা সত্ত্বেও আয়ের মুখ দেখতে পারেনি সংস্থা। বিজ্ঞাপন বাবদ আয়ও ক্রমাগত কমে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Elon Musk brand logo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE