Advertisement
২২ জুলাই ২০২৪
Israel-Hamas Conflict

‘হামাসের সুবিধা হবে’, এখনই তাই গাজ়ায় ইজ়রায়েলি অভিযানের বিরতি চায় না আমেরিকা

আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র বলেন, ‘‘যুদ্ধবিরতি হামাসকে বিশ্রামের সুযোগ দেবে, আবার সংগঠিত হওয়ার সময় দেবে এবং ইজ়রায়েলের বিরুদ্ধে হামলা চালানোর জন্য প্রস্তুত হওয়ার শক্তি দেবে।’’

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড।

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৯:০১
Share: Save:

গাজ়া ভূখণ্ডে এখনই ইজ়রায়েল ফৌজের হামলা বন্ধ হলে সুবিধা পেয়ে যেতে পারে প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস। আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথু মিলার সোমবার রাতে এ কথা জানিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন, এখনই তাই গাজ়ায় সংঘর্ষবিরতিতে সায় নেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের।

মিলার সোমবার রাতে সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘যুদ্ধবিরতি হামাসকে বিশ্রামের সুযোগ দেবে, আবার সংগঠিত হওয়ার সময় দেবে এবং ইজ়রায়েলের বিরুদ্ধে হামলা চালানোর জন্য প্রস্তুত হওয়ার শক্তি দেবে।’’ ঘটনাচক্রে, সোমবারই ইউরোপীয় ইউনিয়নের বিদেশ সংক্রান্ত বিভাগের প্রধান জোসেফ বোরেল যুদ্ধবিধ্বস্ত এবং অবরুদ্ধ গাজ়ায় আন্তর্জাতিক মানবিক সাহায্য পৌঁছনোর জন্য সংঘর্ষবিরতির আবেদন জানিয়েছিলেন। তার কয়েক ঘণ্টার মধ্যেই মিলারের এই মন্তব্য।

যুদ্ধ পরিস্থিতিতে গাজ়ার সাধারণ নাগরিকদের ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য সওয়াল করলেও মিলার স্পষ্ট ভাষায় বলেছেন, ‘‘জঙ্গিহানার জবাবে ইজ়রায়েলের সামনে কোনও বিকল্প পথ খোলা ছিল না।’’ প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ভোরে হামাসের হামালার জবাবে ১৭ দিন ধরে লাগাতার গাজ়া এবং আর এক প্যালেস্তিনীয় ভূখণ্ডে ওয়েস্ট ব্যাঙ্কে হামলা চালাচ্ছে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী। এখনও পর্যন্ত ইজ়রায়েলি হামলায় গাজ়ায় ৫,০৮৪ জন নিহত হয়েছেন। আহত তার তিন গুণেরও বেশি। ওয়েস্ট ব্যাঙ্কেও ইজ়রায়েলি ফৌজের ৮৫ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় দেড় হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE