Advertisement
০৭ মে ২০২৪
Invisibility Cloth China

চিনের হাতে এখন হ্যারির জাদু-পোশাক

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। আলখাল্লাটি পরে নিলে নিরাপত্তা-ক্যামেরার কৃত্রিম বুদ্ধিমত্তাও হার মানতে বাধ্য।

সিসি ক্যামেরায় ধরা পড়বে না এমন পোশাক আবিষ্কার চিনের।

সিসি ক্যামেরায় ধরা পড়বে না এমন পোশাক আবিষ্কার চিনের।

উহান শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৬:১৯
Share: Save:

প্রফেসর ডাম্বলডোর বড়দিনে হ্যারিকে উপহার দিয়েছিলেন পোশাকটা। তারই পূর্বপুরুষের দুর্মূল্য সম্পত্তি। সেই আলখাল্লা গায়ে জড়াতেই চোখের পলকে অদৃশ্য হ্যারি পটার। জে কে রোওলিংয়ের কল্পনার সেই ‘ইনভিজ়িবিলিটি ক্লোক’ আর শুধু গল্পে বাঁধা পড়ে নেই। চিনের উহান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা তৈরি করে ফেলেছেন এমনই এক পোশাক, যা গায়ে জড়ালে সিসি ক্যামেরায় ধরা পড়বে না কেউ।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, পোশাকটির নাম দেওয়া হয়েছে ‘ইনভিসডিফেন্স’। আলখাল্লাটি পরে নিলে নিরাপত্তা-ক্যামেরার কৃত্রিম বুদ্ধিমত্তাও হার মানতে বাধ্য। দিনের আলো বা রাতের অন্ধকার, সব সময়েই সমান কার্যকর এই ‘জাদু-পোশাক’। চিনের একটি সংবাদপত্রের রিপোর্টে দাবি করা হয়েছে, একটি বিজ্ঞান উদ্ভাবন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে উহানের এই আবিষ্কার।

হ্যারির ওই পোশাকের থেকে একটু আলাদা ‘ইনভিসডিফেন্স’। বিজ্ঞানী দলটি জানিয়েছে, মানুষ খালি চোখে দিব্যি দেখতে পাবে ‘ইনভিসডিফেন্স’-কে। অর্থাৎ এ পোশাক গায়ে জড়ালে কেউ দিনদুপুরে উধাও হয়ে যাবে না। কিন্তু এ পোশাকে এমনই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, সিসি ক্যামেরার নজরে ধরা পড়বেন না পোশাক ব্যবহারকারী।

এই আবিষ্কার প্রসঙ্গে উহান বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব কম্পিউটার সায়েন্স’-এর অধ্যাপক ওয়াং ঝেং বলেন, ‘‘এখন বেশির ভাগ নজরদারি ব্যবস্থা যে কোনও ব্যক্তিকে চিহ্নিত করে ফেলতে পারে। রাস্তায় যে ক্যামেরা বসানো থাকে, তাতেও পথচারীদের চিহ্নিত করা যায়। আধুনিক উন্নতমানের গাড়িতেও এই ব্যবস্থা রয়েছে। গাড়ির কাছাকাছি কোনও পথচারী বা অন্য কোনও বাধা এলে নজরদারি ব্যবস্থা সতর্ক করে দেয়। ‘ইনভিসডিফেন্স’ ব্যবহার করলে ক্যামেরা বুঝতে পারবে কিছু একটা সামনে রয়েছে, কিন্তু নির্দিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করতে পারবে না।’’

ঝেং জানিয়েছেন, যে কেউ কিনে ফেলতে পারবেন এই জাদু-পোশাক। দাম মাত্র ৭০ ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৫৭৬৯ টাকা।

তবে এই পোশাক তৈরির আসল উদ্দেশ্য সামরিক ক্ষেত্রে এর ব্যবহার। সেনাবাহিনীতে এই পোশাক ব্যবহার করা হলে শত্রুর চোখকে ফাঁকি দেওয়া যাবে সহজেই। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা শত্রুপক্ষের ড্রোনের চোখেও ধুলো দিতে পারবে ‘ইনভিসডিফেন্স’। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China CCTV Camera Invisibility Cloth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE