Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ব্রাসেলসে বিস্ফোরণ, সেনার গুলিতে হত সন্দেহভাজন জঙ্গি

ব্রাসেলস পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার রাত সাড়ে ৮টা নাগাদ শহরের সেন্ট্রাল রেল স্টেশনে সেনার গুলিতে নিহত হয়েছে এক অজ্ঞাতপরিচয় আত্মঘাতী জঙ্গি। ত

সংবাদ সংস্থা
২১ জুন ২০১৭ ১২:২৪
Save
Something isn't right! Please refresh.
শহরে বাড়নো হল পুলিশি নিরাপত্তা। ছবি: রয়টার্স।

শহরে বাড়নো হল পুলিশি নিরাপত্তা। ছবি: রয়টার্স।

Popup Close

ফের জঙ্গিহানার আতঙ্ক ফিরে এল ব্রাসেলসে। তবে, এ বার প্রশাসনের সতর্কতায় এড়ানো গিয়েছে বড়সড় বিপত্তি।

ব্রাসেলস পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার রাত সাড়ে ৮টা নাগাদ শহরের সেন্ট্রাল রেল স্টেশনে সেনার গুলিতে নিহত হয়েছে এক অজ্ঞাতপরিচয় আত্মঘাতী জঙ্গি। তবে, তার আগে একটি ছোটখাটো বিস্ফোরণ ঘটায় ওই সন্দেহভাজন। ঘটনায় আর কেউ হতাহত হননি।

এটাকে জঙ্গিহানা হিসাবেই দাবি করেছে বেলজিয়াম সরকার। তাদের দাবি, ইউরোপের বিভিন্ন শহরে সাম্প্রতিক জঙ্গিহানার মতো এখানেও নাশকতা ঘটানোর চেষ্টা করা হয়েছে। তারা একে লোন উল্‌ফ-এর হামলা বলেই মনে করছে। শহরের নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা ক্লদ মনিকের দাবি, “এই ধরনের বিচ্ছিন্ন ঘটনা ব্রাসেলস, প্যারিস বা অন্য যে কোনও শহরে আগামীতে ঘটবে। এটা অনিবার্য।”

Advertisement

আরও পড়ুন

কুকুরের পিঠে চড়ে খাবার ‘চুরি’ করতে ব্যস্ত খুদে! দেখুন ভিডিও

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনার সময় ভিড়ে ঠাসা ছিল ওই রেল স্টেশন। রেলের এক কর্মী নিকোলাস ফান হেরওয়েজেন জানিয়েছেন, প্ল্যাটফর্মে ওঠার সময় তিনি ওই জঙ্গিকে দেখেছেন। জিহাদিদের সমর্থনে সে চিৎকার করে স্লোগান দিচ্ছিল বলেও দাবি তাঁর। সাদা শার্ট ও কালো জিন্‌স পরা ওই ব্যক্তির সঙ্গে একটি স্যুটকেসও ছিল। স্লোগান দেওয়ার সময় তার ওই স্যুটকেসে প্রবল শব্দে বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছেন নিকোলাস।

এর পরেই আতঙ্কিত যাত্রীরা এ দিক ও দিক ছোটাছুটি শুরু করেন। বিস্ফোরণের শব্দে ছুটে আসেন স্টেশনে টহলদারী সেনাকর্মীরা। তাঁরাই ওই জঙ্গিকে লক্ষ্য করে গুলি করে। এর পর স্টেশন ও সংলগ্ল রেনেসাঁ টাউন স্কোয়্যার ঘিরে ফেলে বিশাল পুলিশ বাহিনী। এলাকায় পুলিশ প্রহরা বসানো হয়। ঘটনার এক ঘণ্টা পর সরকারি ভাবে ওই জঙ্গিকে মৃত বলে ঘোষণা করা হয়।



বিস্ফোরণের পর রেল স্টেশনের একাংশে আগুন জ্বলতে দেখা যায়। ছবি: রয়টার্স।

এই ঘটনার পর বুধবার নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চালর্স মাইকেল। দেশ জুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

এর আগেও জঙ্গিহানার শিকার হয়েছে ব্রাসেলস। এখানে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদর দফতর থাকায় এ শহর বরাবরই জঙ্গিদের লক্ষ্য। গত বছরের ২২ মার্চ শহরের এক বিমানবন্দর ও মেট্রো স্টেশনে ধারাবাহিক বিস্ফোরণ ঘটায় আইএসএ জঙ্গিরা। সেই হামলায় নিহত হন ৩৪ জন। আহত হয়েছিলেন তিনশোরও বেশি মানুষ। এর পর থেকে শহরের সুরক্ষা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Terrorism Suicide Attack Belgium Brusselsব্রাসেলসবেলজিয়াম
Something isn't right! Please refresh.

Advertisement