×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

ভারতকে ১০ লক্ষ অক্সফোর্ডের টিকা পাঠাবে সুইডেন

সংবাদ সংস্থা
স্টকহোম ০৩ মে ২০২১ ২৩:১৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ভারতকে ১০ লক্ষ অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা পাঠাবে সুইডেন। রাষ্ট্রসঙ্ঘের ‘কোভ্যাক্স’ প্রকল্পের আওতায় এই টিকা ভারতে পাঠানো হবে। রাষ্ট্রসঙ্ঘ এই প্রকল্প নিয়েছিল পৃথিবীর বিভিন্ন প্রান্তে দেশের অর্থনৈতিক সম্পদ বিচার না করে টিকা পৌঁছে দিতে। সেই প্রকল্পের আওতাতেই ভারত পড়ছে।

সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী পির ওলসন সোমবার এই ঘোষণা করেছেন। সুইডেনের টেলিভিশনে এই ঘোষণার পাশাপাশি তিনি বলেছেন, ‘‘আমরা দেখছি কী ভাবে সারা পৃথিবীতে করোনার প্রবল প্রকোপ শুরু হয়েছে। বাড়ছে দারিদ্র্য। পড়ুয়ারা স্কুলে যেতে পারছে না। বিশ্বজোড়া এই অতিমারির বিরুদ্ধে আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। আমরা নিশ্চিত ভাবেই লড়াই করতে পারব।’’

পাশাপাশি তিনি জানিয়েছেন, টিকা পাঠানোর ফলে সুইডেনের টিকাদান প্রক্রিয়ায় কোনও প্রভাব পড়বে না। সে দেশে আপাতত ৬৫ বছরের বেশি বয়সের নাগরিকদের টিকাকরণ শুরু হয়েছে। সুইডেনের টিকা ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক রিচার্ড বার্গস্ট্রম জানিয়েছেন, দেশে টিকার সরবরাহে কোনও প্রভাব পড়বে না। সুইডেন প্রয়োজনের তুলনায় অনেক বেশি পরিমাণে টিকা উৎপাদন করতে সক্ষম। এর পরেও আরও ৪০ থেকে ৫০ লক্ষ টিকা বিভিন্ন দেশে পাঠানোর মতো পরিস্থিতিতে থাকবে সুইডেন।

Advertisement
Advertisement