Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Afghanistan

Afghanistan: পাক আকাশসীমা ব্যবহার করে আফগানিস্তানে ঢুকছে আমেরিকার ড্রোন, অভিযোগ তালিবান সরকারের

তালিবান সরকারের প্রতিরক্ষমন্ত্রী বলেন, “আমরা পাকিস্তানকে বলব তারা যেন তাদের আকাশসীমাকে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যবহার করতে না দেয়।”

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কাবুল শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ২০:২৪
Share: Save:

পাকিস্তানের আকাশসীমায় ঢুকেই আফগানিস্তানে প্রবেশ করছে আমেরিকার ড্রোন। পাকিস্তান এই ব্যাপারে প্রয়োজনীয় অনুমতি দিচ্ছে বলেই আফগানিস্তানে প্রবেশ করতে পারছে আমেরিকার ড্রোন। এমনই অভিযোগ তালিবান প্রশাসনের।

Advertisement

রবিবার তালিবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষমন্ত্রী মোল্লা মহম্মদ ইয়াকুব সংবাদমাধ্যমকে বলেন, “আমাদের কাছে খবর আছে যে, পাকিস্তানের আকাশসীমাকে ব্যবহার করে আমেরিকার ড্রোন আফগানিস্তানকে ঢুকছে। একইসঙ্গে তিনি বলেন, “আমরা পাকিস্তানকে বলব তারা যেন তাদের আকাশসীমাকে আমাদের (আফগানিস্তান) বিরুদ্ধে ব্যবহার করতে না দেয়।”

এই ব্যাপারে পাকিস্তান বিদেশমন্ত্রকের তরফে সরকারি ভাবে কিছু না জানানো হলেও পাকিস্তান প্রশাসনের একাংশ এই বিষয়ে তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগকে অস্বীকার করেছে। উল্লেখ্য, কিছু দিন আগেই খাস কাবুলে আমেরিকার ড্রোনের হানায় নিহত হয়েছেন আল কায়দা নেতা আয়মান আল-জওয়াহিরি।

তালিবান প্রতিরক্ষামন্ত্রীর মন্তব্যে অবশ্য অন্য সমীকরণ দেখছেন বিশেষজ্ঞদের একাংশ। পাকিস্তান এবং পাকিস্তানি তালিবানদের মধ্যস্থতা করছে আফগানিস্তানের তালিবান গোষ্ঠী। অন্য দিকে অর্থনৈতিক সঙ্কটে থাকা আফগানিস্তান বাণিজ্য এবং অন্যান্য অনেক কারণেই পাকিস্তানের উপর নির্ভরশীল। এই পরিপ্রেক্ষিতে আফগানিস্তানের এই ‘পাকিস্তান-বিরোধী’ প্রকাশ্য মন্তব্যে ধন্দ তৈরি হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.