Advertisement
৩০ এপ্রিল ২০২৪
taliban

Taliban: আমেরিকার সেনা কাবুল ছাড়তেই বাজি ফাটিয়ে, শূন্যে গুলি ছুড়ে ‘স্বাধীনতা’ উদ্‌যাপন তালিবানের

তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ মঙ্গলবার বলেন, “আমেরিকার বাহিনী কাবুল বিমানবন্দর ছেড়েছে। আমাদের দেশ পূর্ণ স্বাধীনতা পেল।”

উল্লাসে বাজি ফাটাচ্ছে তালিবান। ছবি: এএফপি।

উল্লাসে বাজি ফাটাচ্ছে তালিবান। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ০৯:১২
Share: Save:

যেন মুক্তির স্বাদ মিলল ২০ বছর পর! আমেরিকার সেনা আফগানিস্তান ছাড়তেই উল্লাসে মাতল তালিবান। স্বয়ংক্রিয় রাইফেল থেকে মুহুর্মুহু গুলি চালিয়ে, বাজি ফাটিয়ে ‘স্বাধীনতা’র উদ্‌যাপন করল তালিব জঙ্গিরা।

তালিবান আগেই জানিয়ে দিয়েছিল, ৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তানের মাটি ছাড়তে হবে আমেরিকা বাহিনীকে। তার মধ্যেই উদ্ধারকাজ শেষ করতে হবে। সময়সীমা কোনও ভাবেই বাড়ানো হবে না। তালিবদের দেওয়া সেই সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার। সোমবার গভীর রাতেই পাততাড়ি গুটিয়ে স্বদেশে রওনা হয়েছে আমেরিকার সেনা। আমেরিকার শেষ বিমান আফগান মাটি ছাড়তেই সেই মুহূর্তকে উপভোগ করতে বাজি, বোমা ফাটিয়ে, বন্দুক থেকে গুলি ছুড়ে মুক্তির উল্লাসে মাতল তালিব সদস্যরা। তার পরই তালিবান এই দিনটিকে ‘পূর্ণ স্বাধীনতা’ দিবস হিসেবে ঘোষণা করল তারা।

তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ মঙ্গলবার বলেন, “আমেরিকার বাহিনী কাবুল বিমানবন্দর ছেড়েছে। আমাদের দেশ পূর্ণ স্বাধীনতা পেল।” কাবুল বিমানবন্দরের কাছে প্রহরারত এক তালিব যোদ্ধা আবার বলেছেন, “শেষ যে পাঁচটি বিমান ছিল আমেরিকার, সেগুলি দেশ ছেড়েছে। এত আনন্দ হচ্ছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। গত ২০ বছর ধরে তালিবান যে বলিদান দিয়েছে, তার ফল পেলাম আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan Crisis US Troops
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE