Advertisement
১৯ জুলাই ২০২৪
Afghan Taliban

সমাজমাধ্যমে পোস্ট, আটক করল তালিবান

পঞ্জশির প্রদেশের দারে আব্দুল্লা খেল এলাকার বাসিন্দা আব্দুলকে গত বৃহস্পতিবার আটক করা হয়। একই রকম ভাবে, গত ১২ ফেব্রুয়ারি ইমরান আহমদজ়াই নামে আরও এক জনকে তুলে নিয়ে যায় তালিবান।

Taliban detains a person for posting in Social Media

তালিবান বাহিনীর হাতে আটক হতে হয়েছে আরও বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরকে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৭
Share: Save:

এ বার সমাজমাধ্যমে সক্রিয় থাকার জন্যেও কড়া মাসুল গুণতে হচ্ছে তালিবান শাসিত আফগানিস্তানের বাসিন্দাদের। সম্প্রতি নিরাপত্তা বাহিনীর এক প্রাক্তন সদস্য তথা সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর, আব্দুল রহিম নামে এক যুবককে আটক করে নিয়ে যায় তালিবান বাহিনী। তাঁর অপরাধ? তালিবান পরিচালিত সরকারের বিরুদ্ধে তিনি সমাজমাধ্যমে অপপ্রচার চালাচ্ছিলেন। তালিবান প্রশাসনের তরফে দাবি করা হয়েছে এমনটাই।

তবে একা নন আব্দুল। অতীতে একই কারণে তালিবান বাহিনীর হাতে আটক হতে হয়েছে আরও বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরকে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, পঞ্জশির প্রদেশের দারে আব্দুল্লা খেল এলাকার বাসিন্দা আব্দুলকে গত বৃহস্পতিবার আটক করা হয়। একই রকম ভাবে, গত ১২ ফেব্রুয়ারি ইমরান আহমদজ়াই নামে আরও এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরকেও কাবুলে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় তালিবান। আহমেদজ়াইয়ের বিরুদ্ধেও অভিযোগ, সমাজমাধ্যমে তালিবান প্রশাসনকে বিঁধে পোস্ট করছিলেন তিনি।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বহু আফগান নাগরিককে ভিড় করতে দেখা গিয়েছিল কাবুল বিমানবন্দরে। আফগান নাগরিকদের তুরস্কে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে—এমন খবর পেয়েই নাকি তাঁরা বিমানবন্দরে এসেছিলেন বলে ছড়িয়ে পড়ে। যদিও, এ কথা জানতে পেরেই হাওয়ায় গুলি ছুড়ে নাগরিকদের সেখান থেকে ছত্রভঙ্গ করে দেয় তালিবান বাহিনী।

এর পরেই খোঁজ শুরু হয়, কোন মাধ্যমে তাঁদের কাছে এই খবর পৌঁছেছিল। সেই সূত্রেই আব্দুল ও আহমেদজ়াইকে আটক করা হয়ে থাকতে পারে বলে মনে করছে স্থানীয় সংবাদমাধ্যমগুলি। যদিও সেটাই আসল কারণ কি না, তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghan Taliban Social Media Influencers detain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE