Advertisement
২৭ এপ্রিল ২০২৪
taliban

Taliban: আফগানদের নয়, শুধু বিদেশিদের নিয়েই যেন ফেরে আমেরিকা, হুমকি দিল তালিবান

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, “তালিবানের এই হুমকিতে প্রভাব পড়বে না। যাঁদের উদ্ধারের প্রয়োজন মনে হবে, তাঁদেরই নেব।”

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৩:০০
Share: Save:

আফগানবাসীদের উদ্ধার করা নিয়ে আমেরিকাকে সরাসরি হুঁশিয়ারি দিল তালিবান। জানিয়ে দিল, বিদেশিদের উদ্ধারে কোনও বাধা দেবে না তারা। কিন্তু আফগানবাসীদের উদ্ধার করতে গেলেই বাধার মুখে পড়তে হবে। শুধু তাই নয়, ৩১ অগস্টের মধ্যেই সব উদ্ধারকাজ শেষ করে আফগানিস্তান ছাড়তেই হবে আমেরিকাকে। সেই সময়সীমা আর বাড়ানো হবে না বলেও জানিয়ে দিয়েছে তালিবান।

তবে তালিবানের এই হুমকির পাল্টা জবাব দিয়েছে আমেরিকা। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি-র বক্তব্যকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা সিএনএন জানিয়েছে, তালিবানের এই হুমকিতে খুব একটা প্রভাব পড়বে না। যে সব আফগানবাসীকে উদ্ধার করে নিয়ে যাওয়া প্রয়োজন বলে মনে হবে, তাঁদের নিয়ে যাবে আমেরিকা। তাঁর কথায়, “তালিবানকে আমাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। যাঁদের উদ্ধারের প্রয়োজন তাঁদের উদ্ধারে যেন কোনও রকম বাধা না আসে, সে বার্তাও দেওয়া হয়েছে তালিবানকে।”

তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে বলেন, “সম্প্রতি প্রচুর আফগান দেশ ছাড়ার জন্য বিমানবন্দরে পৌঁছেছেন। তাঁদের বলছি, দেশ ছাড়বেন না। তালিবান আপনাদের কোনও ক্ষতি করবে না।” এর পরই আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে তাঁর মন্তব্য, “দেশের শিক্ষিত মানুষ, চিকিৎসক, পড়ুয়াদের আফগানিস্তান ছাড়ার উৎসাহ দেওয়া বন্ধ করুক আমেরিকা।” একই সঙ্গে আফগানিস্তানের শিক্ষিত শ্রেণির উদ্দেশে জাবিউল্লা বার্তা দেন, তাঁদের সুরক্ষার দায়িত্ব নেবে তালিবান। তাঁরা যেন দেশ না ছাড়েন।

তিনি আরও জানান, আফগানবাসীরা বিমানবন্দরে পৌঁছনোর চেষ্টা করলে রাস্তাতেই তাঁদের আটকে দেওয়া হবে। তবে কোনও বিদেশিকে যেতে বাধা দেওয়া হবে না। একই সঙ্গে আফগানিস্তান ছেড়ে যাওয়া সে দেশের নাগরিকদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন জাবিউল্লা। তিনি আশ্বাস দেন, এই তালিবান সম্পূর্ণ নতুন ধাঁচের। আগের মতো নয়। তাই আতঙ্কিত হওয়ার কারণ নেই।

জাবিউল্লা আরও জানান, তিনি চান আফাগনিস্তানে সব বিদেশি দূতাবাস খুলুক। কর্মীরা কাজ করুক। তালিবান সকলের নিরাপত্তার ভার নিতে প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE