Advertisement
২৬ এপ্রিল ২০২৪
taliban

Taliban: মুখ ঢেকে টিভিতে, ফতোয়া তালিবানের

সে দেশের ধর্মীয় বিষয় সংক্রান্ত মন্ত্রকের তরফে আজ এক বিবৃতিতে বলা হয়েছে, এই নির্দেশ ‘চূড়ান্ত’ এবং কোনও ভাবেই পরিবর্তনশীল নয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২০ মে ২০২২ ০৫:৪৫
Share: Save:

আগামী দিনে আফগানিস্তানের তালিবান সরকার মহিলাদের পোশাক ও অন্যান্য বিধি আরও কড়া করবে বলে ইঙ্গিত মিলেছিল। সেই আশঙ্কা সত্যি করে এ বার টিভি উপস্থাপিকাদের মুখ সম্পূর্ণ ঢেকে রাখার নির্দেশ দিল সরকার।

সে দেশের ধর্মীয় বিষয় সংক্রান্ত মন্ত্রকের তরফে আজ এক বিবৃতিতে বলা হয়েছে, এই নির্দেশ ‘চূড়ান্ত’ এবং কোনও ভাবেই পরিবর্তনশীল নয়। বিভিন্ন সংবাদ সংস্থাকে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। বেশ কয়েকটি টিভি চ্যানেলের উপস্থাপিকারা এই নির্দেশের প্রতিবাদে মুখোশে মুখ ঢেকে টিভির পর্দায় হাজির হন। অন্য দিকে, নারীশিক্ষা নিয়ে খুব তাড়াতাড়ি ‘সুখবর’ শোনাবেন বলে আশ্বাস দিয়েছিলেন আফগানিস্তানের অভ্যম্তরীণ মন্ত্রী সিরাজুদ্দিন হক্কানি। এখনও পর্যন্ত ‘সুখবরের’ ঝাঁপি না খুললেও মহিলাদের নিয়ে মন্তব্যের জেরে জল্পনা বাড়ালেন তিনি।

এক সাক্ষাৎকারে আফগান মন্ত্রীকে প্রশ্ন করা হয়, তালিবান জমানায় মেয়েরা বাড়ির বাইরে পা রাখতে ভয় পাচ্ছেন কেন। তাতে সিরাজুদ্দিনের সকৌতুক জবাব, ‘‘দুষ্টু মেয়েদের আমরা বাড়িতেই রাখি।’’ মন্ত্রীর ব্যাখ্যা, তালিবান সরকারকে নিয়ে যে সমস্ত মহিলা প্রশ্ন তুলেছেন, তাঁদের দিকেই ইঙ্গিত করেছেন তিনি। গত বছর অগস্টে দ্বিতীয় বারের জন্য আফগানিস্তানের ক্ষমতায় এসে প্রথমে নানাবিধ পোশাকবিধি ও শর্ত চাপিয়ে মেয়েদের স্কুল-কলেজ চালু করেছিল তারা। কিন্তু মাের্চ আচমকা মেয়েদের হাইস্কুল ও কলেজে পঠনপাঠন বন্ধ করে দেওয়া হয়। এখন কেবল ষষ্ঠ শ্রেণী পর্যন্ত বালিকাদের স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে। সম্প্রতি একটি আমেরিকান টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সিরাজুদ্দিন বলেন, নারীশিক্ষা নিয়ে খুব শীঘ্রই বড় ‘সুখবর’ দিতে চলেছে তারা। হক্কানি ওই সাক্ষাৎকারে জানান, তাঁদের সরকার মোটেও নারীশিক্ষার বিরোধী নয়। কিন্তু পোশাক বিধি-সহ বেশ কিছু দিকে তাদের নজর দিতে হয়েছে। সে জন্যই এই কয়েক মাস মেয়েদের পঠনপাঠন বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE