Advertisement
০৩ মে ২০২৪
Vedic Economy

বৈদিক অর্থনীতি নিয়ে ইআইআইএলএম কর্তার লেখা বই প্রকাশিত হল নিউ জার্সিতে

নিউ ইয়র্কের রামকৃষ্ণ মিশন পরিচালিত ‘বেদান্ত সোসাইটি’র স্বামী সর্বপ্রিয়ানন্দের উপস্থিতিতে বইটির আন্তর্জাতিক প্রকাশ করা হয়। এর আগে, কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হয়েছিল এই বই।

photo of vedic economy book

অধ্যাপক রমাপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্বামী সর্বপ্রিয়ানন্দ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউইয়র্ক শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ২৩:১৪
Share: Save:

বিদেশেও এ বার প্রকাশিত হল ‘বেদিক ইকনমি’ বই। কলকাতার ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজ়মেন্ট (ইআইআইএলএম)-এর চেয়ারম্যান তথা ডিরেক্টর অধ্যাপক রমাপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের লেখা এই বইটি প্রকাশিত হল নিউ জার্সিতে। ২৪ জুন, শনিবার নিউ জার্সি কনভেনশন অ্যান্ড এক্সপোজিশন সেন্টারে আয়োজিত ‘ইউএসএ সামার ফেস্ট ’২৩’-এ নিউ ইয়র্কের রামকৃষ্ণ মিশন পরিচালিত ‘বেদান্ত সোসাইটি’র স্বামী সর্বপ্রিয়ানন্দের উপস্থিতিতে বইটি প্রকাশ করা হয়। ।

একতা এবং ঐক্যের নীতির উপর নির্ভর করে আর্থ সামাজিক উন্নয়ন—এই দর্শনই বইয়ের উপজীব্য। পাণ্ডিত্য, গবেষণা এবং অনুপ্রেরণামূলক চিন্তাধারার প্রতিচ্ছবি এই বই। ‘বেদিক ইকোনমি’ বইয়ে যে মূল্যবোধ এবং নীতির কথা উল্লেখ করেছেন অধ্যাপক বন্দ্যোপাধ্যায়, তার প্রশংসা করেছেন স্বামী সর্বপ্রিয়ানন্দ।

কৌটিল্যের অর্থশাস্ত্র এবং মহাভারতের উপর ভিত্তি করে তৈরি হয়েছে বৈদিক অর্থনীতি। বইটি প্রকাশ করেছে ‘আটলান্টিক পাবলিশার্স’। অর্থনৈতিক উত্থানের ছ’টি নীতির (উত্থান ষটকম) উপরই গড়ে উঠেছে বৈদিক অর্থনীতি। অর্থনৈতিক দিক দিয়ে সমষ্টির উত্থানে সমন্বয় এবং সমান ছন্দ তৈরি করা (সমছন্দম, সমাধৃতম, সমন্বয়ম), চাহিদা এবং ভোগের মধ্যে ভারসাম্য রাখা (সমানি আকুতি), জ্ঞানের মাধ্যমে বিকশিত হওয়া (প্রজ্ঞানার্থম), সম্মিলিত বহিঃপ্রকাশ (অপাভৃনু ভয়ম)— এই ছ’টি নীতির কথা বলা হয়েছে।

দারিদ্র, নিরক্ষরতা, অস্বাস্থ্য বা অসাম্যের মতো দুষ্টের দমনে কার্যকর হতে পারে বৈদিক অর্থনীতি। এই নিয়ে আলোকপাত করেছেন অধ্যাপক বন্দ্যোপাধ্যায়। এর আগে, কলকাতায় ৪৬তম আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হয়েছিল এই বইটি। ম্যানেজমেন্ট পঠনপাঠনে বৈদিক আধ্যাত্মিক মূল্যবোধ প্রবর্তনের পথপ্রদর্শক অধ্যাপক বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vedic Economy Book
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE