Advertisement
০৫ মে ২০২৪
Dhaka university

উদ্যানের জঞ্জালে মাথা মিলল রবীন্দ্র-ভাস্কর্যের

শুক্রবার বিশ্ববিদ্যালয় চত্বরের খানিক দূরে সোহরাওয়ার্দি উদ্যানে মাঠের এক কোণে জঞ্জালের মধ্য থেকে রবীন্দ্রনাথের ভাস্কর্যের মাথাটি উদ্ধার করা হয়।

A Photograph of sculpture of Rabindranath Tagore

রবীন্দ্রনাথ ঠাকুরের নতুন ভাস্কর্য। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৬
Share: Save:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চত্বর থেকে উধাও হয়ে যাওয়া রবীন্দ্রনাথের ভাস্কর্যটির মাথা পাওয়া গেল খানিকটা দূরে সোহরাওয়ার্দি উদ্যানের এক কোণে, জঞ্জালের মধ্যে।

মঙ্গলবার চারুকলা অনুষদের পড়ুয়াদের তৈরি প্রতিবাদী ভাস্কর্যটি ছাত্র ইউনিয়ন সংগঠনের পক্ষে বসিয়ে জানানো হয়, ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি জুড়ে সেটি রাখা হবে। সন্ত্রাস-বিরোধী রাজু ভাস্কর্যের পাশে পেরেক পোঁতা ‘গীতাঞ্জলি’ হাতে মাথা নিচু রবীন্দ্রনাথের ভাস্কর্যটি বসানো হয়। ছাত্রেরা ঘোষণা করেছিলেন, ‘রাষ্ট্র যে ভাবে নিপীড়নের মাধ্যমে স্বাধীন মতপ্রকাশে বাধা দিয়ে আসছে, সেই সেন্সরশিপ সংস্কৃতির প্রতিবাদ’ এই ভাস্কর্য। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকে ভাস্কর্যটি উধাও হয়ে যায়। সারা দিন খোঁজ করে না-পেয়ে বিকেলে ছাত্রেরা একই জায়গায় একটি বড় মাপের ফেস্টুন টাঙিয়েদেন, যাতে লেখা— ‘গুম হয়েগেছেন রবীন্দ্রনাথ’।

শুক্রবার বিশ্ববিদ্যালয় চত্বরের খানিক দূরে সোহরাওয়ার্দি উদ্যানে মাঠের এক কোণে জঞ্জালের মধ্য থেকে ভাস্কর্যের মাথাটি উদ্ধার করা হয়। থার্মোকল ও পুরনো বইয়ের পাতা দিয়ে তৈরি ১৯ ফুটের রবীন্দ্রনাথের বাকি অংশ ভেঙে নষ্ট করে ফেলা হয়েছে। ছাত্র ইউনিয়নের অভিযোগ, ‘বিশ্ববিদ্যালয়ের প্রোক্টরের নির্দেশেই ভাস্কর্যটি অপসারণ করা হয়েছে। রাষ্ট্র যে ভাবে স্বাধীন মতপ্রকাশকে বলপ্রয়োগে দমন করে আসছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও সেই পথেই ভাস্কর্য অপসারণ ও ধ্বংস করলেন।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhaka university Rabindranath Tagore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE