Advertisement
০১ মে ২০২৪
India-US

প্রতিরক্ষায় গুরুত্ব মোদী-বাইডেন বৈঠকে

নিউ ইয়র্ক থেকে মোদীর সফর শুরু হচ্ছে। ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে যোগ দিবসের অনুষ্ঠানের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি ওয়াশিংটনে পৌঁছবেন।

An image of Narendra Modi and Joe Biden

(বাঁ দিকে)আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৬:২৬
Share: Save:

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে পারস্পরিক সহযোগিতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠতে চলেছে। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পরে মোদীর সঙ্গে এই প্রথমবার দ্বিপাক্ষিক ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে। আলোচনার টেবিলে মোদী ও বাইডেন কী কী বিষয় তুলে ধরতে চলেছেন, তা নিয়ে আজ সাংবাদিকদের জানিয়েছেন বিদেশসচিব বিনয়মোহন কোয়াত্রা।

কোয়াত্রা জানিয়েছেন, দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও বিকাশে দু’দেশের সহযোগিতা। এ মাসের ২১ তারিখ থেকে আমেরিকা সফর শুরু হবে মোদীর। প্রতিরক্ষা ক্ষেত্রের পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদী-বাইডেন। টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ নিয়েও তাঁরা আলোচনা করবেন।

নিউ ইয়র্ক থেকে মোদীর সফর শুরু হচ্ছে। ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে যোগ দিবসের অনুষ্ঠানের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি ওয়াশিংটনে পৌঁছবেন। ২২ জুন হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে বৈঠক। সেই দিনই মোদীর সম্মানে নৈশভোজের আয়োজন করছেন জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল বাইজেন। ২২ তারিখেই আমেরিকান কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। পরের দিন মোদীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আমেরিকা সফরে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্তাদের সঙ্গেও প্রধানমন্ত্রী আলোচনা করবেন।

আমেরিকা থেকে মিশরে যাচ্ছেন মোদী। সে দেশের প্রেসিডেন্ট আবদেল ফতহে আল-সিসি এ বছর নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ছিলেন। মিশরের প্রেসিডেন্টের আমন্ত্রণে এই প্রথমবার সে দেশে পৌঁছচ্ছেন মোদী। ২৪ ও ২৫ জুন মিশরে থাকবেন প্রধানমন্ত্রী। সেখানে অন্যান্য কর্মসূচির পাশাপাশি আল-হাকিমি মসজিদে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-US Joe Biden Narendra Modi Defence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE